গাদ্দাফিকে ক্ষমতা থেকে উৎখাত করা জিবরিল করোনায় নিহত

প্রকাশ | ০৬ এপ্রিল ২০২০, ১৬:২০

অনলাইন ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন লিবিয়ার বিদ্রোহী সরকারের সাবেক প্রধানমন্ত্রী ৬৮ বছর বয়সী মাহমুদ জিবরিল।

৫ এপ্রিল (রবিবার) এই সংগঠনের সেক্রেটারি খালেদ-আল মিরিমি জিবরিলের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন।

জিবরিল গত দুই সপ্তাহ ধরে মিশরের রাজধানী কায়রোর একটি হাসাপতালে চিকিৎসাধীন ছিলেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, হৃদরোগে আক্রান্ত হয়ে গত ২১ মার্চ তিনি কায়রোর গানজৌরি স্পেশালাইজড হাসপতালে ভর্তি হন। এর তিনদিন পর তার দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়।

হাসপাতালের পরিচালক হিশাম ওয়াগদি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘‌গত পড়শুদিন তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি লক্ষ্য করা গেলেও তারপর আবার তা খারাপ হতে থাকে। রবিবার স্থানীয় সময় দুপুর ২টায় তিনি শেষ নিঃশ্বাষ ত্যাগ করেন।

গাদ্দাফি সরকারের শেষ দিনগুলোতে জিবরিল ছিলেন তার অর্থনৈতিক উপদেষ্টা। ২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতা থেকে উৎখাত করে মাহমুদ জিবরিলের বিদ্রোহী সরকার।

এরপর ২০১২ সালে তিনি গঠন করেন ন্যাশনাল ফোর্সেস অ্যালায়েন্স। এরপর ন্যাটো জোট গাদ্দাফিকে হত্যার পর যে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয় তার প্রধানমন্ত্রী ছিলেন মাহমুদ জিবরিল।

জিবরিলের মৃত্যুর আগ পর্যন্ত করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ইতিমধ্যে লিবিয়ায় একজন মারা গেছেন। এছাড়া প্রাণঘাতী এই ভাইরাসে দেশটিতে আক্রান্ত মানুষের সংখ্যা এখন ১৮ জন।