করোনা রোধে ‘অত্যন্ত কার্যকর’ অ্যান্টিবডি পেল চীন

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২০, ১৬:৪৩

সাহস ডেস্ক

মানবদেহে করোনাভাইরাসের প্রবেশের ক্ষমতা রোধ করার মতো ‘অত্যন্ত কার্যকর’ কয়েকটি অ্যান্টিবডি পেয়েছেন বলে দাবি করেছেন চীনের একদল বিজ্ঞানী। এগুলো শেষ পর্যন্ত কোভিড-১৯ এর চিকিৎসা ও প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করতে পারে বলে মনে করছেন তারা।

অস্ট্রেলিয়ায় দুটি ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছে দেশটির জাতীয় বিজ্ঞান সংস্থা। এছাড়া জাপানে অ্যাভিগান ওষুধ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে।

বেইজিংয়ের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের ঝাং লিনছি জানান, ‘তার টিম যে ধরনের অ্যান্টিবডিগুলো পেয়েছে সেগুলো দিয়ে তৈরি করা একটি ওষুধ বর্তমানে প্রয়োগরত পদ্ধতির চেয়ে আরও কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে, প্লাজমার মতো ‘বর্ডারলাইন’ চিকিৎসায় এটি ব্যবহার করা যেতে পারে।’

প্লাজমায় অ্যান্টিবডি থাকে কিন্তু এগুলো ব্লাড টাইপ দিয়ে নিয়ন্ত্রিত হয়। জানুয়ারির প্রথমদিকে কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া চীনা রোগীদের দেহ থেকে রক্ত নিয়ে তা থেকে সংগ্রহ করা অ্যান্টিবডি বিশ্লেষণ শুরু করেছিলেন ঝাংয়ের টিম ও শেনঝেনের তৃতীয় গণহাসপাতালের আরেকটি টিম। তারা ২০৬টি মনোক্লোনাল অ্যান্টিবডি পৃথক করেন।

এ অ্যান্টিবডিগুলো নভেল করোনাভাইরাসের প্রোটিনের সঙ্গে বন্ধন গড়ে তোলার ‘জোরালো’ সক্ষমতা দেখিয়েছে বলে ঝাং জানান।

এরপর তারা আরও কয়েকটি পরীক্ষা করে সত্যিই মানবদেহ কোষে ভাইরাসটির প্রবেশ রোধ করা যায় কিনা, তা যাচাই করেন বলে এক সাক্ষাৎকারে রয়টার্সকে বলেন তিনি।

অস্ট্রেলিয়ায় দুটি ভ্যাকসিনের পরীক্ষা: করোনাভাইরাসের ক্ষেত্রে প্রয়োগ করা যায় এমন দুটি সম্ভাব্য ভ্যাকসিনের ওপর পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে অস্ট্রেলিয়ায়, যা একটা মাইলফলক হতে পারে চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে।

এ দুটি ভ্যাকসিনের ট্রায়াল চলছে পরীক্ষাগারে প্রাণীদের ওপর। অস্ট্রেলিয়ার জাতীয় সায়েন্স এজেন্সি এটা দেখবে যে, ভ্যাকসিনগুলো কতটা কার্যকর এবং তা মানুষের ক্ষেত্রে কতটা নিরাপদ।

তবে এর আগেই মানুষের ওপর এই ভ্যাকসিন পরীক্ষা হয়েছে। গত মাসে যুক্তরাষ্ট্রে এই পরীক্ষা হয়, কিন্তু সেখানে কোনো প্রাণীর ওপর পরীক্ষা হয়নি।

সূত্র- রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত