করোনাভাইরাস: লকডাউনের সময় বাড়ালো ইতালি

প্রকাশ : ০২ এপ্রিল ২০২০, ১৮:০৩

সাহস ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রামণ ঠেকাতে ইতালিতে লকডাউনের সময়সীমা আগামী ১৩ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগে ৩ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছিল।

স্থানীয় সময় ১ এপ্রিল (বুধবার) এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে জনগণের নিরাপত্তার স্বার্থে ৩ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত ১০ দিন এ সময়সীমা বাড়ানোর ঘোষণা দেন।

অবস্থা অবনতির দিকে যাওয়ায় সরকার এ সিদ্ধান্ত নিল। এ খবরটি স্থানীয় গণমাধ্যমে জানানো হয়েছে।

এতে বলা হয়, ৩ এপ্রিল পর্যন্ত সব স্কুল, বিশ্ববিদ্যালয়সহ অত্যাবশ্যকীয় প্রতিষ্ঠান ছাড়া সবই বন্ধ রাখার নির্দেশ ছিল, তবে করোনাভাইরাসের তাণ্ডবের ফলে আরও ১০ দিনের লকডাউনে বাড়ানো হলো দেশটিতে।

অন্যদিকে সময় বৃদ্ধির ফলে দেশটি অর্থনৈতিক সমস্যায় পড়তে পারে বলে এমন ধারণা করা হচ্ছে। একই সঙ্গে শিশুদের জন্য শিথিল করা হয়।

শিশুরা বাসার বাইরে যেতে চাইলে পরিবারের যে কোনো একজন বাবা নয়তো মা বাসা থেকে শিশুকে নিয়ে বাইরে যেতে পারবেন। তবে শর্ত, পার্কে যাওয়াসহ অন্য কারও সঙ্গে মিশতে পারবে না।

মঙ্গলবার দেশটিতে ৭২৭ জনের প্রাণ কেড়ে নেয় কোভিড-১৯। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা ১৩ হাজার ছাড়াল। আক্রান্তের সংখ্যা এক লাখের বেশি।

এদিকে ইতালির উত্তরাঞ্চলের অবস্থা নাজুক; ফলে সেখানে অনেক দিন ধরে সেনাবাহিনী মোতায়েন করা হয়। এ ছাড়া বিভিন্ন রাস্তার মোড়ে প্রশাসনের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

সূত্র: যুগান্ত

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত