করোনাভাইরাসে আক্রান্ত জাতিসংঘের ৮৬ কর্মী

প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ১৯:২০

সাহস ডেস্ক

মহামারি করোনাভাইরাসে বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘের ৮৬ কর্মী আক্রান্ত হয়েছেন। সংস্থাটির মুখপাত্র স্টিফেন দুজারিক এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, সংস্থাটির সবচেয়ে বেশি কর্মী আক্রান্ত হয়েছেন ইউরোপের বিভিন্ন দেশে।

তবে আফ্রিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্রেও সংস্থাটির বেশ কয়েকজন কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানানো হয়েছে।

দুজারিক জানিয়েছেন, ‘করোনার বিস্তাররোধে বর্তমানে জাতিসংঘের বেশিরভাগ কর্মীই বাড়িতে বসে কাজ করছেন।’

তিনি বলেন, ‘জেনেভায় জাতিসংঘ অফিসে প্রতিদিন ৪ হাজার কর্মী কর্মরত ছিলেন। কিন্তু বৃহস্পতিবার এই সংখ্যা ছিল মাত্র ৭০। তিনি আরও বলেন, ভিয়েনাতে জাতিসংঘের ৯৭ শতাংশ কর্মীই বাড়িতে বসে কাজ করছেন।’

অপরদিকে, ইথিওপিয়ার আদ্দিস আবাবায় ৯৯ শতাংশ কর্মী বাড়ি থেকে কাজ করে যাচ্ছেন। জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন সংস্থা করোনা সঙ্কটে তাদের কর্মীদের বাড়িতে থেকেই কাজ করার পরামর্শ দিয়েছে।

কর্মীদের মধ্যে যেন করোনার প্রকোপ ছড়িয়ে পড়তে না পারে সেজন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। ফেসবুক, টুইটার, মাইক্রোসফট, ইউনিলিভারের মতো বড় প্রতিষ্ঠানগুলোর কর্মীরা বাড়িতে বসেই কাজ করেছেন।

বর্তমানে বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত প্রানঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৫ লাখ ৯৭ হাজার ১৮৫ জন। অপরদিকে, ২৭ হাজার ৩৬০ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনা। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ৩৩ হাজার ৩৬০ জন।

এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪ হাজার ১৪২। করোনায় এখন পর্যন্ত মারা গেছে ১ হাজার ৬৯৬ জন।

সূত্র: জাগো নিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত