ইরানের আকাশসীমায় এফ-১৮ যুদ্ধবিমানের প্রবেশের চেষ্টা

প্রকাশ : ২৩ মার্চ ২০২০, ২১:০৭

সাহস ডেস্ক

এমনিতেই করোনাভাইরাসের প্রকোপে বিপর্যয়ের মুখে পড়েছে ইরান। চীন, ইতালি ও স্পেনের পর বেশি বিপর্যয়ে আছে ইরান, এরই মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৮ এটকি যুদ্ধবিমান ইরানের আকাশসীমা লঙ্গন করতে চেয়েছিল। আকাশসীমায় প্রবেশের সময় দেশটির বিমান প্রতিরক্ষা বাহিনীর হুমকির মুখে পরে এফ-১৮ যুদ্ধবিমানটি ফিরে গেছে।

গত ২০ মার্চ (শুক্রবার) ফার্সি নওরোজের প্রথম দিন ইরানের দক্ষিণাঞ্চলীয় আকাশসীমায় এ ঘটনা ঘটেছে।

সম্প্রতি ইরানের সম্প্রচার সংস্থা আইআরআইবি একটি ভিডিও প্রকাশ করেছে। তবে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৮ যুদ্ধবিমানটি কোন দেশের ছিল সে তথ্য প্রকাশ করেনি তারা।

ভিডিওতে দেখা যায়, ইরানি সশস্ত্র বাহিনীর বিমান প্রতিরক্ষা বিভাগের সদস্যরা একাধিকবার এফ-১৮ যুদ্ধবিমানের প্রতি হুশিয়ারি উচ্চারণ করার পরও বিমানটির গতিপথ বদলাচ্ছে না। কিন্তু সতর্কবার্তা না শুনলে হামলা করা হবে বলে ইরানের বিমান প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা চূড়ান্ত হুশিয়ারি দেয়ার পরই চালক সতর্ক হোন। পরে যুদ্ধবিমানটি ইরানের আকাশসীমা লঙ্ঘন না করে গতিপথ পরিবর্তন করে দ্রুত সরে যায়।

গত কয়েক মাস যাবত করোনাভাইরাসের প্রকোপে দেশটি মারাত্মক বিপর্যয়ের মুখে রয়েছে। বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু সংখ্যা হিসেব করলে ইতালি, চীন এবং স্পেনের পরেই ইরানের অবস্থান। এ অবস্থা মোকাবেলায় ইরান সরকার এবং ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিনিয়ত প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়ে চলেছেন। যদিও এর পরেও আক্রান্তের সংখ্যা জ্যামিতিক হারে বেড়েই চলেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত