করোনাভাইরাস: কলকাতায় প্রথম মৃত্যু

প্রকাশ : ২৩ মার্চ ২০২০, ১৯:৫০

সাহস ডেস্ক

চীনের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথমবার ভারতের কলকাতায় একজনের মৃত্যু হয়েছে।

আজ ২৩ মার্চ (সোমবার) ৫৭ বছর বয়সী ওই ব্যক্তি সল্টলেকের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, গত ১৬ মার্চ জ্বর-সর্দি-কাশি নিয়ে আক্রান্ত ব্যক্তি হাসপাতালে ভর্তি হন। হাসপাতালের ক্রিটিকাল কেয়ার টিমের তত্ত্বাবধানে এক্সট্রাকর্পোরিয়েল মেমব্রেন অক্সিজেনেশনে (একমো) রাখা হয়েছিল তাকে। তার মধ্যেই সোমবার তার শারীরিক পরিস্থিতির অবনতি হয়। এ দিন দুপুর ৩টা ৩৫ মিনিটে সেখানে তার মৃত্যু হয়।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, মৃত ওই ব্যক্তির সাম্প্রতিক বিদেশযাত্রার কোনও রেকর্ড নেই। তবে গত ২৬ ফেব্রুয়ারি এক আত্মীয়ের বিয়েতে যোগ দিতে বিলাসপুর গিয়েছিলেন এবং ২ মার্চ পুনে-হাওড়া চলাচলকারী একটি ট্রেনে কলকাতায় ফেরেন। ধারণা করা হচ্ছে, ট্রেনেই কারও মাধ্যমে ভাইরাস আক্রান্ত হয়েছেন তিনি।

আক্রান্ত ব্যক্তির মৃত্যুর পর কী করণীয়, তা জানতে ইতিমধ্যেই রাজ্য স্বাস্থ্য দফতরকে চিঠি দিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

এ দিন সর্বদলীয় বৈঠক চলাকালীন এই মৃত্যুর খবর পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি পুলিশ কমিশনার অনুজ শর্মাকে নির্দেশ দেন, যে ব্যক্তি মারা গিয়েছেন, তার মৃতদেহ থেকে যাতে সংক্রমণ না ছড়ায়, সে দিকে নজর দিতে হবে। ডাক্তারদের পরামর্শ মেনে গোটা প্রক্রিয়া যাতে সম্পন্ন হয়, তা সুনিশ্চিত করতে বলেন মমতা।

করোনা পরিস্থিতির কারণে ভারতজুড়ে লকডাউন চলছে। মোট ১৯টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল সম্পূর্ণ লকডাউনে রয়েছে। বন্ধ রেল চলাচলও। এর মধ্যে জানানো হয়েছে, বুধবার থেকে সব অভ্যন্তরীণ বিমান চলাচল বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত