ভারতে একসঙ্গে ৮০ শহরকে লকডাউন ঘোষণা

প্রকাশ : ২৩ মার্চ ২০২০, ১২:২৪

সাহস ডেস্ক

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আগামী ৩১ মার্চ পর্যন্ত রাজধানী দিল্লি, মুম্বাই, কলকাতা, চেন্নাই এবং বেঙ্গালুরুসহ ৮০টি শহর লকডাউন ঘোষণা করা হয়েছে। যেসব রাজ্যে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে মূলত সেসব রাজ্যসহ অন্যান্য রাজ্য অবরুদ্ধ করে দেওয়া হয়েছে।

ভারতে এখন পর্যন্ত মহারাষ্ট্র, কেরালা, দিল্লি, গুজরাট, উত্তরপ্রদেশ, হরিয়ানা, কর্নাটক, তেলেঙ্গানা, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, তামিল নাড়ু, পাঞ্জাব, জম্মু-কাশ্মীর, লাদাখ, পশ্চিমবঙ্গ, চান্দিগড়, ছত্তিশগড়, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িষ্যা, পুদুচেরি এবং উত্তরাখন্ডে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।

রবিবার মন্ত্রিসভার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। এরপরেই লকডাউন করা শহরগুলোর তালিকা প্রকাশ করা হয়।

সোমবার সকাল ৬টা থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত দিল্লি লকডাউন ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। একই সঙ্গে দিল্লির সাথে সব ধরনের বিমান চলাচলও বন্ধ ঘোষণা করেছেন।

লকডাউনের সময় কোনো ক্যাব, টেক্সি, অটোরিক্সা রাজধানীতে চলাচল করতে পারবে না। একই সব ধরনের ব্যক্তিগত যান চলাচলেও নিষেধাজ্ঞা আনা হয়েছে। তবে জরুরি সহায়তা কাজে নিয়োজিত যেমন, পুলিশ, স্বাস্থ্য বিভাগ, দমকল, কারাগার, বিদ্যুৎ, পানি এবং প্রেটোল পাম্পের যানবাহন এই আওতার বাইরে থাকবে।

এখন পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪২৫ জন। এর মধ্যে প্রাণ হারিয়েছে ৮ জন, নতুন করে আক্রান্তের সংখ্যা ২৯। নতুন করে আরও একজনের মৃত্যু হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত