এবার গাজা উপত্যকায় হানা দিয়েছে করোনাভাইরাস

প্রকাশ : ২২ মার্চ ২০২০, ২০:৪০

সাহস ডেস্ক

চীনের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস এবার হানা দিয়েছে অবরুদ্ধ গাজা উপত্যকায়। প্রথমবারের মতো দেশটিতে দুইজন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে বলে স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। আক্রান্ত দুই ব্যক্তি বর্তমানে কোয়ারেন্টিনে রয়েছেন।

গত ১৯ মার্চ (বৃহস্পতিবার) গাজা ও মিসরের মধ্যবর্তী রাফা সীমান্ত পারাপারের সময় এই দুই রোগীকে পৃথক করা হয়েছে বলে আনাদলু এজেন্সির খবরে বলা হয়েছে।

আজ ২২ মার্চ (রবিবার) গাজা সিটিতে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য কর্মকর্তা ইউসুফ আবো আল-রাইশ বলেন, ‘আক্রান্ত দুইজন সম্প্রতি পাকিস্তান থেকে ফিরেছিল। ওই দুই ব্যক্তির করোনা পরীক্ষা করা হয় এবং ফলাফল পজিটিভ আসে।’

আক্রান্ত দুই করোনা রোগী পুরুষ এবং তাদের বয়স যথাক্রমে ৩০ ও ৪০। বর্তমানে তাদের শারীরিক অবস্থা স্থিতিশীল বলেও জানান তিনি।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস অনেক চীন, ইতালির মতো উন্নত দেশগুলোকে পর্যদুস্ত করলেও এতদিন ফিলিস্তিনের গাজা উপত্যকাটি এ ভাইরাস মুক্ত ছিল। ইসরাইল ও মিসরের সঙ্গে সীমান্ত বন্ধসহ শুরু থেকেই নানান পদক্ষেপ নিয়েছে ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয়।

অপর্যাপ্ত উপকরণ নিয়েই ভাইরাসটির বিরুদ্ধে লড়ছে ইসরাইলি নিপীড়নে আক্রান্ত দেশটি। বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, গাজায় করোনা মহামারি আকারে ছড়িয়ে পড়লে সেখানে মারাত্মক বিপর্যয় নেমে আসবে।

খবর- আনাদলু এজেন্সি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত