x

এইমাত্র

  •  করোনাভাইরাস: বাংলাদেশে ষষ্ঠ ব্যক্তি মৃত্যু, নতুন আক্রান্ত তিনজন
  •  জাপানে আটকে পড়া বাংলাদেশিদের যোগাযোগের অনুরোধ
  •  মৃত্যুর সংখ্যায় চীনকে ছাড়ালো যুক্তরাষ্ট্র, ট্রাম্প বলছেন 'খুবই বেদনাদায়ক' সপ্তাহ আসছে

ভারতে ‘জনতা কারফিউ’ জারি

প্রকাশ : ২২ মার্চ ২০২০, ১৩:০৪

সাহস ডেস্ক

ভারতে করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে ভারত জুরে জনতা কারফিউ জারি করা হয়েছে। ভারতের সব নাগরিককে আগামী রবিবার ১৪ ঘণ্টার জন্য গৃহবন্দী থাকার পরামর্শ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনাভাইরাসের সংক্রমণ রোধের জন্য গোটা দেশ কতটা প্রস্তুত, সেটাই ওইদিন বোঝা যাবে বলে তিনি মন্তব্য করেছেন।

রবিবার (২২ মার্চ) সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত এ কারফিউ বলবৎ থাকার ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর এনডিটিভির।

করোনাভাইরাস নিয়ে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৮ টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেন তিনি। এ সময় প্রধানমন্ত্রী মোদি বলেন, রোববার সকাল-সন্ধ্যা জনতা কারফিউ পালন করুন। এদিন কেউ সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত বাড়ি থেকে বের হবেন না।

সকাল সাতটায় সারা দেশে সাইরেন বাজিয়ে এই কারফিউ শুরু হবে। যুদ্ধের সময়ে বোমা হামলার আশঙ্কায় যেভাবে ব্ল্যাকআউট হয় বা তার জন্য মাঝেমাঝে হামলা না হলেও যেভাবে অভ্যাস করানো হয় ব্ল্যাকআউটের, সেই বিষয়টি উল্লেখ করে মি. মোদী বলেছেন, ভারত এই বৈশ্বিক মহামারির লড়াইয়ের জন্য কতটা প্রস্তুত, সেটাই বোঝা যাবে রবিবারের কারফিউর মাধ্যমে।

জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরা এই জনতা কারফিউর মধ্যেও কাজে যাবেন।

নরেন্দ্র মোদি সবাইকে সতর্ক করে বলেন, জনতা কারফিউর দিনে কোনো ব্যক্তি তার বাড়ি থেকে বরে হবেন না অথবা তারা সামাজিক কোনো কর্মকাণ্ডে অংশগ্রহণ করবেন না। শুধুমাত্র প্রয়োজনীয় কাজে বের হতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত