মসজিদ আল হারাম ও মসজিদে নববিতে নামাজ স্থগিত

প্রকাশ : ২০ মার্চ ২০২০, ১৪:৪২

সাহস ডেস্ক

করোনাভাইরাসের বিস্তার রোধে সৌদি আরবের সব মসজিদে নামাজ আদায় স্থগিত ঘোষণা করার পর এবার মসজিদ আল হারাম ও মসজিদে নববিতেও নামাজ স্থগিত করেছে সৌদি আরব। জেনারেল প্রেসিডেন্সি অব মক্কা’স গ্র্যান্ড মস্ক অ্যান্ড দ্য প্রফেট’স মস্ক ইন মদিনার মুখপাত্র হানি বিন হোসনি হায়াদারের বরাত দিয়ে সৌদি সরকারের সংবাদ সংস্থা এসপিএ এই তথ্য জানায়।

শুক্রবার (২০ মার্চ) তুরস্কভিত্তিক আন্তর্জাতিক বার্তাসংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

সংবাদ সংস্থা এসপিএ জানায়, করোনা প্রতিরোধে কর্তৃপক্ষ, স্বাস্থ্য বিভাগ ও নিরাপত্তা বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার থেকে কাবা ও মসজিদে নববীতে জনসমাগম ও নামাজ স্থগিত রাখা হয়েছে। এর আগে কাবার মসজিদ আল হারাম ও মদিনার মসজিদে নববি ছাড়া দেশের বাকি সব মসজিদে জামাতে নামাজ আদায়স্থগিত করে সৌদি আরব।

এদিকে গতকাল পর্যন্ত সৌদি আরবে ২৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে শুক্রবার পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৪৮ জনে।

বিশ্বের ১৬০টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। দেশে রাজনৈতিক, ধর্মীয়সহ সব ধরনের গণজমায়েত বন্ধ করা হচ্ছে। করোনার বিস্তার রোধে জনসমাগম বন্ধই সবচেয়ে জরুরি ও কার্যকরী পদক্ষেপ। 

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ২ লাখ ৪৫ হাজার ৬৩০ জন। এদের মধ্যে বর্তমানে ১ লাখ ৪৭ হাজার ১৪৫ জন চিকিৎসাধীন এবং ৭ হাজার ৩৭৮ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ৯৮ হাজার ৪৮৫ জনের মধ্যে ৮৮ হাজার ৪৩৭ জন (৯০ শতাংশ) সুস্থ্য হয়ে উঠেছেন এবং ১০ শতাংশ রোগী মারা গেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত