x

এইমাত্র

  •  করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
  •  করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী
  •  তাবলীগ জামাতে আসা মুসল্লি করোনা আক্রান্ত, পৌর এলাকা লকডাউন
  •  আইসোলেশন শেষে স্ত্রী-কন্যার কাছে ফিরেছেন সাকিব
  •  যুক্তরাষ্ট্রের নতুন রেকর্ড, একদিনে প্রাণ গেল ১২২৪ জনের

‘চূড়ান্ত পর্যায়ে’ করোনাভাইরাস, মহামারির সম্ভাবনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫৪

সাহস ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ‘চূড়ান্ত পর্যায়ে’ পৌঁছেছে এবং মহামারি আকারে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস আধানম গেব্রেইয়েসাস। এরই প্রেক্ষিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে ডব্লিউএইচও।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশ যখন করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে লড়াই করছে সেসময়ই এসব কথা জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

এদিকে করোনাভাইরাসের কারনে সবচেয়ে বড় ভুক্তভোগী চীনে বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭৮৮ জনে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য জানায়।

চীনের স্বাস্থ্য কমিশন জানায়, বৃহস্পতিবার চীনে নতুন করে করোনায় আক্রান্ত ৪৪ জনের মৃত্যু হয়েছে। অথচ এর আগের দিন এ রোগে মৃত্যু হয়েছিল ২৯ জনের। গত একমাসের মধ্যে একদিনে সেটিই ছিল সর্বনিম্ন মৃত্যুর হার।

বৃহস্পতিবার করোনায় নতুন করে আক্রান্ত হন ৩২৭ জন। যদিও এর আগের দিন আক্রান্তের সংখ্যা ছিল ৪৩৩। এর মধ্য দিয়ে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৭৮ হাজার ৮২৪ জনে।

চীনের বাইরেও বিভ্ন্নি দেশে নতুন এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে। বিশেষ করে ইরান ও ইতালি ভাইরাস সংক্রমণের বড় কেন্দ্রস্থল হয়ে উঠেছে এবং সেখান থেকে ভ্রমণকারীদের মাধ্যমে আরও ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস।

বিশ্বব্যাপী ৪০টিরও বেশি দেশের ৮০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এতে প্রায় ২ হাজার ৮০০ মানুষের মৃত্যু হয়েছে, যাদের বেশিরভাগই চীনের হুবেই প্রদেশের বাসিন্দা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত