ধর্মীয় স্বাধীনতা রক্ষায় অসামান্য কাজ করছেন মোদী: ট্রাম্প

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৮

সাহস ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ধর্মীয় স্বাধীনতা রক্ষার জন্য অসামান্য কাজ করছেন বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, তিনি (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী) খুবই শান্ত ও ধার্মিক।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে এমনই দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দিল্লিতে চলা সহিংসতা নিয়ে ট্রাম্প বলেন, তিনি এব্যাপারে শুনেছেন কিন্তু বিষয়টি একেবারেই ভারতের “অভ্যন্তরীণ”। ভারত সরকার সিএএ নিয়ে নিজের দেশের জন্য ঠিক সিদ্ধান্ত নেবে বলেই ট্রাম্প মনে করেন।

এর আগে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছিলেন, ধর্মীয় স্বাধীনতার বিষয়টি নিয়ে মোদী অসাধারণ কাজ করছেন। তিনি এব্যাপারে উদার দৃষ্টিভঙ্গি নিয়েই চলেন। অন্য অনেক জায়গার থেকে ভারতের পরিস্থিতি এব্যাপারে ভাল।

প্রশ্ন উঠছে, মার্কিন কংগ্রেসের একটি বড় অংশের চাপ থাকা সত্ত্বেও ভারতে এসে সিএএ নিয়ে মুখ না খোলা বা ধর্মীয় স্বাধীনতা নিয়ে প্রধানমন্ত্রীর উচ্ছ্বসিত প্রশংসা করা অথবা কাশ্মীর থেকে ৩৭০ প্রত্যাহারের পর সেখানকার মানবাধিকার সংক্রান্ত প্রশ্ন না তোলার পিছনে কি এক ধরনের কৃতজ্ঞতাবোধ কাজ করেছে ট্রাম্পের? তবে রাতের যৌথ বিবৃতি থেকে স্পষ্ট, মুখে না বললেও যৌথ বিবৃতিতে নাগরিকদের সমানাধিকার, মানবাধিকার বা স্বাধীনতার বিষয়গুলি উল্লেখ করা হয়েছে মার্কিন চাপে।

হায়দরাবাদ হাউসে দ্বিপাক্ষিক বৈঠকের পরে দেওয়া বিবৃতিতে ট্রাম্পের বক্তব্য, ভারতের সঙ্গে সম্পর্ক গভীর করার ক্ষেত্রে আমাদের স্মরণ রাখতে হবে যে, দুদেশই গণতন্ত্র, সংবিধানের ঐতিহ্যকে মূল্য দিয়ে থাকে। আমাদের সংবিধান ব্যক্তি স্বাধীনতা, আইনের শাসন ও স্বাধীনতাকে সুরক্ষিত করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত