দুদিনের রাষ্ট্রীয় সফরে ভারতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১৩

সাহস ডেস্ক

দুদিনের রাষ্ট্রীয় সফরে প্রথমবারের মতো ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার সঙ্গে এসেছেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও কন্যা ইভাঙ্কা। বাণিজ্য চুক্তির অনিশ্চয়তা, সিএএ-এনআরসি অস্বস্তি নিয়েই তার মুখোমুখি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১১টা ৪০ মিনিটে আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করেন তিনি। এসময় উষ্ণ আলিঙ্গণের মাধ্যমে তাকে অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গুজরাট প্রদেশের আহমেদাবাদ শহরের একটি ক্রিকেট স্টেডিয়ামে বিশাল জনসমাবেশে ট্রাম্পকে স্বাগত জানানো হবে। ইতোমধ্যেই ওই স্টেডিয়ামে জনতার ঢল নেমেছে। সেখানে জনসমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভাষণ দেবেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টনে মোদির সৌজন্যে অনুষ্ঠিত ‘হাউডি মোদি’ অনুষ্ঠানের মতোই সর্দার প্যাটেল স্টেডিয়ামে আয়োজিত ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দেবেন ট্রাম্প। পরে স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাতা জারেড কুশনারকে নিয়ে যাবেন আগ্রার তাজমহল পরিদর্শনে।

যুক্তরাষ্ট্র ভারতের অন্যতম প্রধান বাণিজ্যিক অংশীদারী দেশ। ২০১৮ সালে দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ১৪২ দশমিক ৬ বিলিয়ন ডলার। গত কয়েক বছরে দু'দেশের মধ্যে রাজনৈতিক এবং কৌশলগত সম্পর্ক অনেক এগিয়ে গেলেও বাণিজ্যিক ইস্যুতে এখনও সমস্যা রয়েই গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত