পদত্যাগ করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৫

সাহস ডেস্ক

রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির মাঝে অবশেষে পদত্যাগই করলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ (৯৪)। বিশ্বের সবচেয়ে বয়স্ক এই প্রধানমন্ত্রী ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির ক্ষমতায় আসেন।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) দেশটির রাজার কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এদিকে পদত্যাগের ব্যপারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখপাত্র কোন মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেছেন, শিগগিরই এ ব্যাপারে একটি বিবৃতি জারি করা হবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির রাজার কাছে নিজের পদত্যাগপত্র পৌঁছে দিয়েছেন ৯৪ বছর বয়সী মাহাথির। মাহাথির মোহাম্মদের অভিষিক্ত উত্তরসূরি আনোয়ার ইব্রাহিমকে বাদ দিয়ে দেশটিতে নতুন সরকারি জোট গঠন করা হবে- এমন গুঞ্জনের মধ্যেই পদত্যাগ করলেন মাহাথির মোহাম্মদ।

প্রতিবেদনে বলা হয়, নতুন সরকারি জোট গঠনের ব্যাপারে ক্ষমতাসীন জোট ও বিরোধীদলের বৈঠকের পর গত এক সপ্তাহ ধরে চলছিল নানা গুঞ্জন। বৈঠকে মাহাথির মোহাম্মদের অভিষিক্ত উত্তরসূরি আনোয়ার ইব্রাহিমকে বাদ দিয়ে সরকারি জোট গঠনের ব্যাপারে আলোচনা হয়েছিল।

দুই লাইনের এক বিবৃতিতে মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী বলেছেন, সোমবার স্থানীয় সময় দুপুর ১টার দিকে পদত্যাগের ব্যাপারে দেশটির রাজাকে জানিয়েছেন তিনি। মাহাথির মোহাম্মদের রাজনৈতিক দল পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম) ক্ষমতাসীন জোট ছাড়ার ঘোষণা দিয়েছে।

এর আগে ২০১৮ সালে দেশটির তৎকালীন ইউএমএনও নেতৃত্বাধীন বারিসান ন্যাশনালকে ক্ষমতা থেকে হটাতে নির্বাচনে জোটবদ্ধ হন মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিম। সেসময় দুইবছরের জন্য ক্ষমতায় থাকার প্রতিশ্রুতি দেন মাহাথির। দায়িত্বগ্রহণের দুই বছর পর ক্ষমতা ছেড়ে দেওয়ার কথা শুনে অনেকেই ১৯৮১ সাল থেকে ৯৮ সাল পর্যন্ত মাহাথিরের উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা আনোয়ার ইব্রাহিমকেই দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ভাবছিলেন।

তবে মাহাথির আনোয়ারের কাছে কবে ক্ষমতা হস্তান্তর করবেন তা নিয়ে তিনি নির্দিষ্ট কোনও সময়সীমা না দেওয়ায় উভয়ের মধ্যে দূরত্ব বাড়তে থাকে। এ নিয়ে বেশকিছুদিন ধরেই দেশটিতে রাজনৈতিক টানাপোড়েন চলছিল।

গতকাল আনোয়ার ইব্রাহিম অভিযোগ করেন, মাহাথিরের দল ও তার দল পিপলস জাস্টিস পার্টির কিছু ‘বিশ্বাসঘাতক’ মিলে ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) সঙ্গে নতুন সরকার গঠনের ষড়যন্ত্র করছে।

রয়টার্সের সূত্র জানিয়েছে, নতুন জোট গঠনের লক্ষ্যে মাহাথিরের দল ও আনোয়ারের দলের কিছু সদস্য ইউএমএনও এবং মালয়েশিয়ান ইসলামিক পার্টির সঙ্গে সাক্ষাৎ করেছে। ধারণা করা হচ্ছে, মাহাথির মোহাম্মদই নতুন জোটের প্রধান হবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত