তিন সাংবাদিককে বহিষ্কার করলো চীন

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১২:০৯

সাহস ডেস্ক

‘বর্ণবাদের’ অভিযোগ এনে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নালের তিন সাংবাদিককে দেশ থেকে বহিষ্কার করেছে চীন।

জানা যায়, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বেইজিংয়ের ভূমিকা নিয়ে তাদের তৈরি একটি সংবাদ ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত হওয়া পর এমন পদক্ষেপ নিল বেইজিং কর্তৃপক্ষ। 

ওই প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস মোকাবিলায় চীনের প্রাথমিক পদক্ষেপ ছিল 'গোপনীয়'। চীনের ওপর গোটা বিশ্বের আস্থার প্রতি এটা বড় রকমের ঝাঁকুনি।

এদিকে  বেইজিং কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে এমন অভিযোগ অস্বীকার করে ব্যবস্থা নিল।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানায়, ওই প্রতিবেদনটি ছিল 'বর্ণবাদী'। করোনাভাইরাস মোকাবিলায় চীনের ভূমিকাকে 'কলঙ্কিত' করা হয়েছে। চীনের জনগণ এমন কোনো গণমাধ্যমকে স্বাগত জানাবে না, যারা চীনের বিরুদ্ধে বর্ণবাদী বিবৃতি প্রদান করে এবং সচেতনভাবে চীনকে আক্রমণ করে। আর এজন্য তাদের বহিষ্কার করা হলো।

মার্কিন সংবাদমাধ্যমটির কর্তৃপক্ষ জানিয়েছে, বহিষ্কৃত ওই তিন প্রতিবেদকের দু’জনই মার্কিন নাগরিক। এরমধ্যে একজন হলেন সহকারী ব্যুরো প্রধান জোশ চিন এবং অপরজন চাও ডেং। তৃতীয়জন হলেন ফিলিপ ওয়েন, তিনি অস্ট্রেলিয়ার নাগরিক। তবে এই বিষয়ে এখন পর্যন্ত ওয়াল স্ট্রিট জার্নালের পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত