করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাপানে নারীর মৃত্যু

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২১

সাহস ডেস্ক

প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাপানে ৮০ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। এই ভাইরাস সংক্রমণে প্রথম মৃত্যু। জাপানের স্বাস্থ্যমন্ত্রী কাটসুনোবো কাতো এ তথ্য নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) দেশটির কানাগাওয়া জেলায় অশীতিপর এক বৃদ্ধা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

জাপানের স্বাস্থ্যমন্ত্রী কাৎসুনোবু জানিয়েছেন, গত ২২ জানুয়ারি করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই নারী। চিকিত্‍‌সাও চলছিল। কিন্তু বৃহস্পতিবার তার মৃত্যু হয়। এরপরই তার করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

জাপানের স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশের পশ্চিমাঞ্চলীয় শহর ওয়াকাইয়ামায় এক চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া সবমিলে এখানের প্রায় পৌনে ৩০০ জন আক্রান্ত হয়েছেন। ফলে সূর্যোদয়ের দেশটিতে মানুষের মধ্যে আতঙ্ক বাড়ছে।

এদিকে, করোনাভাইরাস (এনকভ-২০১৯) সৃষ্ট কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ৬৫ হাজার ছাড়িয়েছে। এছাড়া করোনা ভাইরাসে নতুন করে মৃত্যু হয়েছে ১১৬ জনের। এই নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৪৮৮ জনে।

সিএনএন এক প্রতিবেদনে জানায় চীনের বাইরে বিশ্বের ২৫টিরও বেশি দেশে কমপক্ষে ৫৭০ জন এ রোগে আক্রান্ত হয়েছেন। চীনের বাইরে বিশ্বের ২৫টিরও বেশি দেশে কমপক্ষে ৫৭০ জন এ রোগে আক্রান্ত হয়েছেন।

অন্যদিকেম করোনাভাইরাস সংক্রমণের কারণে বিভিন্ন কারখানা বন্ধ হয়ে যাওয়ায় ক্ষতির মুখে পড়েছে চীন ও এর বাইরে বিভিন্ন দেশের অনেক ব্যবসা প্রতিষ্ঠান। এছাড়া উত্তর আমেরিকা, ইউরোপসহ বিভিন্ন স্থান থেকে ব্যবসায়িক ক্ষতির মুখে পড়ার খবর জানিয়েছে অনেক প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) চীনের অন্যতম বড় ব্যবসায় প্রতিষ্ঠান আলিবাবা তাদের ত্রৈমাসিক আয়ের প্রতিবেদন প্রকাশ করে জানায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব চীনের অর্থনীতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলছে… সম্ভাব্যভাবে বিশ্ব অর্থনীতিতেও প্রভাব ফেলছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত