ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৩

সাহস ডেস্ক

ইরাকের উত্তরাঞ্চলে অবস্থিত কিরকুকে একটি মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। সেই ঘাঁটিতে মার্কিন সেনারা অবস্থান করছিলেন। তবে এতে কেউ হতাহত হয়েছেন কি না তা এখনও জানা যায়নি।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত পৌনে ৯টার দিকে কে১ ঘাঁটিতে এ হামলার ঘটনা ঘটে।

ইরাকের নিরাপত্তাবাহিনী জানায়, স্থানীয় সময় রাত ৮টা ৪৫ মিনিটে কে১ ঘাঁটিতে কাতিয়ুসা রকেট দিয়ে হামলা চালানো হয়। ধারণা করা হচ্ছে, কাসেম সোলাইমানির মৃত্যুতে ৪০ দিনের শোক শেষ হওয়ার পর ইরানের পক্ষ থেকেই এই হামলা চালানো হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ২৭ ডিসেম্বরের পর কে-ওয়ান ঘাঁটিতে এবারই প্রথম হামলার ঘটনা ঘটল। এই হামলার দায় এখনো স্বীকার করেনি কোনো গোষ্ঠী বা দেশ। এর আগে গত ২৭ ডিসেম্বর ওই ঘাঁটিতে অন্তত ৩০টি রকেট হামলা হয়েছিল। এতে এক মার্কিন কন্ট্রাক্টর প্রাণ হারান।

এ ঘটনার জন্য ইরান-ঘনিষ্ঠ ইরাকি সামরিক গোষ্ঠী কাতায়িব হিজবুল্লাহকে দায়ী করে যুক্তরাষ্ট্র। পরে তাদের পাল্টা হামলায় প্রাণ হারান অন্তত ২৫ হিজবুল্লাহ সেনা।

এর কিছুদিন পরেই বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের অভিজাত বাহিনী আইআরজিসির কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও কাতায়িব হিজবুল্লাহর সহ-প্রতিষ্ঠাতা আবু আল-মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার মার্কিন ঘাঁটিতে হামলাটি হয়েছে সোলেইমানি-মুহান্দিস হত্যার ঠিক ৪০ দিনের মাথায়। সেক্ষেত্রে এ হামলার সঙ্গে সোলেইমানি হত্যার ৪০ দিন শোকের সময়সীমার সম্পর্ক থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: আল জাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত