ইল্যান্ডে ২০ জনকে হত্যাকারী সেনা কর্মকর্তা নিহত

প্রকাশ | ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪০ | আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১৫

অনলাইন ডেস্ক

থাইল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলের নাখন রাচাসিমা শহরে এলোপাতাড়ি গুলি চালিয়ে অন্তত ২০ জনকে হত্যাকারী সেনা কর্মকর্তা নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত হয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এতথ্য জানিয়েছে।

রবিবার (৯ ফেব্রুয়ারি) সকালে থাই স্বাস্থ্যমন্ত্রী অনুতিন চার্নভিরাকুল ফেসবুকের এক স্ট্যাটাসে এতথ্য নিশ্চিত করেছেন।

শনিবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটের দিকে ওই সেনাসদস্য রাচাসিমা এলাকায় হঠাৎ এলোপাতাড়ি গুলিবর্ষণ করলে অন্তত ২০ জনের প্রাণহানি ঘটে। ঘটনায় আহত হয়েছেন অন্তত আরও ৩১ জন।

এর পরপরই  স্থানীয় একটি শপিংমলের ভেতর ঢুকে পড়েন তিনি। সেসময় শপিংমলটিতে কয়েক হাজার মানুষ ছিল বলে ধারণা করা হচ্ছে। হামলাকারীকে ধরতে যৌথ অভিযান চালায় দেশটির পুলিশ ও সেনাবাহিনী।

শনিবার রাতে লেফটেন্যান্ট জেনারেল থানিয়া কিয়াৎসার্ন মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’কে বলেন, আমাদের বিশ্বাস সে কোরাত শপিংমলের ২১ নম্বর টার্মিনালের ভেতর আছে। তবে সেখানে কাউকে জিম্মি করা হয়েছে কি-না তা নিশ্চিত নয়।

ভোর ৫টার দিকে পুলিশের মুখপাত্র কৃসানা পাত্তানাচারন বলেন, এই  মুহূর্তে আমরা তাকে ধরার চেষ্টা করছি। ওই এলাকায় পুলিশ ও সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছেন, জাকরাফান্থ থোম্মা নামে সামরিক বাহিনীর ওই জুনিয়র অফিসার প্রথমে তার কমান্ডিং অফিসারের ওপর হামলা চালিয়ে সামরিক ক্যাম্প থেকে বন্দুক ও বিস্ফোরক চুরি করে। এরপর ওই ব্যক্তি কোরাট শহরের একটি বৌদ্ধ মন্দির এবং একটি শপিং সেন্টারে এলোপাথাড়ি গুলি চালান।

হামলায় নিহতদের মধ্যে কয়েকজন শিক্ষার্থী ও ট্যাক্সি চালক রয়েছেন। তবে তাদের জাতীয়তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

পুলিশ ইতোমধ্যে হামলাকারীর পরিচয় শনাক্ত করেছে। হামলায় অভিযুক্ত ওই সেনা সদস্যের নাম জাকরাপান্থ থমা। সে হামলার পর বেশ কয়েকজনকে শপিং মলের ভেতরে জিম্মি করেছিল। এবার তাদের উদ্ধারে পুলিশ অভিযান চালাচ্ছে।