করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রের এক নাগরিকের মৃত্যু

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৫

সাহস ডেস্ক

চীনের উহান শহরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এই প্রথম যুক্তরাষ্ট্রের এক নাগরিক মারা গেছেন। বেইজিংয়ে মার্কিন দূতাবাসের বরাতে নিউইয়র্ক টাইমস এমন খবর দিয়েছে। প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে এটাই প্রথম কোনো মার্কিন নাগরিকের মৃত্যু।

মৃত্যু হয়েছে জাপানি এক নাগরিকেরও। ধারণা করা হচ্ছে, তিনিও এই ভাইরাসে আক্রান্ত ছিলেন। এরআগে ফিলিইপাইনে ও হংকংয়ে মারা গেছেন দুইজন।

চীনে যুক্তরাষ্ট্র দূতাবাসের এক মুখপাত্র জানান, চীনের উহানে একটি হাসপাতালে বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) ৬০ বছর বয়সী এক মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে। আমরা ওই নাগরিকের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।

পারিবারিক গোপণীয়তার কথা উল্লেখ করে অন্য কোনো তথ্য জানাতে অস্বীকৃতি জানানো হয় দূতাবাসের পক্ষ থেকে।

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, চীনে প্রাণঘাতী করোনা ভাইরাসে গতকাল শুক্রবারই ৮৬ জনের মৃত্যু হয়েছে। যাদের ৮১ জনেই হুবেই প্রদেশের। সেইসঙ্গে ৩ হাজার ৩ শত ৯৯ জন নতুন করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। গত ৩১ ডিসেম্বর হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এ প্রদেশেই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৩৫ হাজার।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর চীনসহ প্রায় ২৮টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে এ ভাইরাসের আক্রান্তের সংখ্যা দ্রুত গতিতে বাড়ার কারণে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে চীন। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এছাড়া বিশ্বের প্রায় ২৫ টি দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। প্রাণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৭২২ জন বলে জানিয়েছে চীন সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত