করোনাভাইরাস: ফিলিপাইনের পর এবার হংকংয়ে প্রথম মৃত্যু

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৩

সাহস ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণস্থল চীনের বাইরে ফিলিপাইনের পর এবার হংকংয়ে নভেল করোনাইভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। মৃত ওই ব্যক্তি জানুয়ারিতে চীনের হুবেই প্রদেশের উহানে ঘুরতে গিয়েছিলেন। এ নিয়ে প্রাণঘাতী ভাইরাসটিতে চীনের বাইরে দুইজনের মৃত্যু হলো।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সকালে হংকংয়ের প্রিন্সেস মগারেট হাসপাতালের ওই ব্যক্তির মৃত্যু হয়। গত ৩১ জানুয়ারি থেকে তিনি চিকিৎসাধীন ছিলেন। 

ফরচুনের খবরে বলা হয়, ওই ব্যক্তি গত ২১ জানুয়ারি হংকং থেকে চীনের হুবেই প্রদেশের উহানে যান। পরে হুনান প্রদেশের চাংশা থেকে ২৩ জানুয়ারি ট্রেনে করে হংকংয়ে ফিরে আসেন। পরে শরীরে জ্বর নিয়ে ৩১ জানুয়ারি হাসপাতালে ভর্তি হন।

এদিকে, মারা যাওয়া ওই ব্যক্তির সত্তোর্ধ মায়ের শরীরেও করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। তিনিসহ হংকংয়ে ১৫ জনের মধ্যে এ ভাইরাসে উপস্থিত নিশ্চিত করা হয়েছে। তাদের প্রিন্সেস মগারেট হাসপাতালের আলাদা কেবিনে পর্যবেক্ষণে রেখে চিৎকিসা দেওয়া হচ্ছে।

এদিকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া চীনের করোনাভাইরাসে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) পর্যন্ত ৪২৫ জন মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৪৩৮ জন। ভাইরাসটির আক্রমণ রোধে মানুষের চলাচলের ওপরও নতুন করে বিধি নিষেধ আরোপ করা হয়েছে।

জাপানের কর্মকর্তারা জানিয়েছেন, একটি যাত্রীবাহী জাহাজের এক ব্যক্তিকে পরীক্ষা করে ভাইরাসটির লক্ষণ পাওয়ায় সে জাহাজের থাকা তিন হাজারেরও বেশি যাত্রীকে কোরেন্টাইনে রাখা যায় কিনা সে ব্যাপারে চিন্তা ভাবনা করছে।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) এক প্রতিবেদনে আরও বলা হয়, গত ডিসেম্বরে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরে ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহর থাকা বিভিন্ন দেশের লোকজনকে তারা সরিয়ে নিচ্ছে।

ভাইরাসটির সংক্রমণ ছড়িয়ে পড়ার বিষয়টি প্রথম শনাক্ত করা হুবেই প্রদেশে এরই মধ্যে এক হাজার সজ্জার একটি নতুন হাসপাতাল নির্মাণ করে সেখানে রোগীদের ভর্তি শুরু করেছে এবং প্রদেশটিতে দেড় হাজার সজ্জার দ্বিতীয় হাপপাতালটিও কয়েকদিনের মধ্যে খুলে দেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত