করোনাভাইরাস: ভারতের কেরালায় ‘বিপর্যয়’ ঘোষণা

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:১৪

সাহস ডেস্ক

ভারতের কেরালায় করোনাভাইরাসে আক্রান্ত তৃতীয় ব্যক্তির খোঁজ পাওয়ার পর এটিকে ‘দুর্যোগ’ বলে ঘোষণা করেছে রাজ্য সরকার। এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সোমবার (৩ ফেব্রুয়ারি) মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের নির্দেশে করোনাভাইরাসকে ‘রাজ্যের জন্য দুর্যোগ’ বলে ঘোষণা করেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা।

এই ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা বলেছেন, রোগীদের হাসপাতালের ‘আইসোলেশন ওয়ার্ডে’ রাখা হয়েছে। আতঙ্কের কোনও কারণ নেই। কড়া পর্যবেক্ষণে রাখা হচ্ছে আক্রান্তদের। তিনি বলেন, রাজ্যটিতে প্রথম রোগীর সন্ধান মেলে ৩০ জানুয়ারি। রবিবার, কেন্দ্রীয় সরকার করোনাভাইরাস আক্রান্ত দ্বিতীয় রোগীর কথা জানায়। কেরালায় মোট ২৮টি স্থানে এই রোগের চিকিৎসা ব্যবস্থা প্রস্তুত রাখা হয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়, নতুন করে যাতে কেরালায় করোনাভাইরাস ছড়িয়ে না পড়ে সে জন্য ৪০ হাজারের বেশি স্বাস্থ্য কর্মকর্তা, সরকারি কর্মচারীসহ জনবলকে একত্রিত করা হয়েছে।

এখন পর্যন্ত যে তিনজন এই ভাইরাসে আক্রান্ত বলে খবর পাওয়া গেছে, তাঁরা সবাই চীনের উহান থেকে ফেরা শিক্ষার্থী। কেরালায় এ ভাইরাসে কেউ আক্রান্ত কি না, তা নির্ণয়ে ১৪০ জনের নমুনা নেওয়া হয়েছে হাসপাতালে। এর মধ্যে ৪৬ আক্রান্ত নন বলে জানা গেছে। অন্য তিনজনের দেহে এই ভাইরাস শনাক্ত করা হয়েছে। অন্যদের ফলাফল এখনো আসেনি।

গত তিনদিনে ৮০ জনেরও বেশি মানুষ করোনাভাইরাস আক্রান্ত ওই তিন রোগীর প্রত্যক্ষ সংস্পর্শে আসায় তাদেরও চিহ্নিত করা হয়েছে। ওই ব্যক্তিদের একটি হাসপাতালে বিশেষ বিভাগে ২৪ ঘণ্টা চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হয়েছে। এছাড়াও রাজ্যজুড়ে ২ হাজার ২৩০ জনেরও বেশি মানুষের ওপর কড়া নজর রাখছে কেরালা সরকার। 

এদিকে করোনাভাইরাসে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) পর্যন্ত ৪২৫ জন মারা গেছে। আর আক্রান্ত হয়েছে মোট ২০ হাজার ৪৩৮ জন। চীনের বাইরে ভাইরাসটি ২৪টি দেশে ছড়িয়ে পড়েছে। চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি জাপানে। সেখানে ২০ জন আক্রান্ত হয়েছে। এছাড়া, থাইল্যান্ডে ১৯ জন, সিঙ্গাপুরে ১৮ জন এবং দক্ষিণ কোরিয়ায় ১৫ জন আক্রান্ত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত