করোনা ভাইরাসের ওষুধ আবিষ্কার, দাবি থাই বিজ্ঞানীদের

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১৫

সাহস ডেস্ক

করোনা ভাইরাস চীনের সীমানা পেরিয়ে ছড়িয়ে পড়েছে আরও অন্তত ২৩টি দেশে। এমন প্রেক্ষাপটে প্রাণঘাতী ভাইরাসটির চিকিৎসার ওষুধ আবিষ্কারের দাবি করেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ড। 

থাই স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বেশ কিছু ভাইরাসনিরোধী ওষুধের সংমিশ্রণের মাধ্যমে বিজ্ঞানীরা করোনা ভাইরাসের অ্যান্টিভাইরাল তৈরি করেছে। নতুন এই ওষুধগুলো ব্যবহার করে এরই মধ্যে আক্রান্ত এক রোগীকে সুস্থ করা হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, মহামারীতে রূপ নেওয়া এই ভাইরাসটিতে আক্রান্ত ৭১ বছর বয়সী এক চীনা নারীকে ইনফ্লুয়েঞ্জা ও এইচআইভির চিকিৎসায় ব্যবহৃত অ্যান্টিভাইরাল ওষুধের মিশ্রণ দেওয়া হয়। মূলত এর মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই চমকপ্রদভাবে সাফল্য দেখা যায়।

থাই চিকিৎসক বলেছেন, আমি ভীষণ গুরুতর অবস্থার এক রোগীর চিকিৎসা করেছি। যা ফলাফল খুবই সন্তোষজনক। মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই তার অবস্থার উন্নতি হয়েছে। সম্পূর্ণভাবে বিধ্বস্ত অবস্থায় থাকা রোগী উঠে বসেছেন মাত্র ১২ ঘণ্টা পরেই। 

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় মাত্র ১০ দিনে নতুন একটি হাসপাতাল নির্মাণ করেছে চীন। সোমবার থেকে রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালটি উন্মুক্ত করা হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত