করোনাভাইরাসের কারণে চীনের পুঁজিবাজারে ধস

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২০

সাহস ডেস্ক

করোনাভাইরাসের ফলে  চীনের পুঁজিবাজারে ধস নেমেছে। প্রায় ১০ দিন বন্ধ থাকার পর সোমবার (৩ ফেব্রুয়ারি) খুলেছে চীনের শেয়ারবাজার।  তবে প্রথম কার্যদিবসেই পুঁজিবাজারে এ ধস লক্ষ করা গেছে।

প্রথম কার্যদিবসেই সাংহাই স্টক এক্সচেঞ্জ (এসএসই) কম্পোজিটের সূচক পড়ে গেছে প্রায় আট শতাংশ, যা গত এক বছরের মধ্যে সর্বনিম্ন। ফলে ইতোমধ্যেই বাজার থেকে অন্তত ৩৭০ বিলিয়ন মার্কিন ডলার হারিয়ে গেছে বলে ধারণা বার্তা সংস্থা রয়টার্সের।

গত ২৪ জানুয়ারি থেকে বন্ধ ছিল সাংহাই ও শেনঝেন স্টক এক্সচেঞ্জ। ছুটির পর প্রথম কার্যদিবসে এ দুটি স্টক এক্সচেঞ্জসহ অন্য পুঁজিবাজারেও সূচক নিম্নমুখী। করোনাভাইরাসের প্রভাব ছড়িয়ে পড়েছে পুঁজিবাজারেও। 

দ্য পিপলস ব্যাংক অব চায়না জানিয়েছে, বাজারে নতুন করে এক দশমিক দুই ট্রিলিয়ন ইউয়ান বা ১৭৩ বিলিয়ন মার্কিন ডলার পরিমাণ অর্থ যোগ করা হবে। পুঁজিবাজারে লেনদেন ও অর্থের তারল্য ঠিক রাখতে এ পদক্ষেপ নেবে  কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে চীনের শেয়ারবাজার খুললেও এখনও অবরুদ্ধ দেশটির অনেক শহর। ভাইরাস সংক্রমণের কেন্দ্রস্থল হুবেই প্রদেশে কর্মীদের আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত কর্মস্থলে না যেতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের কারণে বৈশ্বিক স্বাস্থ্য সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও তারা বলছে, এ পরিস্থিতির জন্য এখনই ভ্রমণ ও বাণিজ্য নিষেধাজ্ঞার প্রয়োজন নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত