বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ১৭৩০০ জন

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ১২:১৫

সাহস ডেস্ক

বিশ্বব্যাপী করোনাভাইরাসে সোমবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৩০০ ছাড়িয়েছে। তবে ভাইরসাটির উৎপত্তিস্থল চীনেই সবচেয়ে বেশি অর্থাৎ ১৭ হাজার ২০৫ জন আক্রান্ত হয়েছেন। সেই সাথে চীন সীমান্তের সাথে থাকা হংকংয়ে ১৪ জন এবং ম্যাকাওয়েতে ৭ আক্রান্ত হয়েছেন।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) এক প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এপর্যন্ত ৩৬১ জনের মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগই দেশটির হুবেই প্রদেশের বাসিন্দা এবং এখানেই গত ডিসেম্বরে ভাইরাসটির সংক্রমণ ছড়িয়ে পড়ার বিষয়টি প্রথম শনাক্ত করা হয়।

হুবেই প্রদেশের উহান শহর চীনের অন্যতম বড় শিল্পকেন্দ্র এবং বেশ কয়েকটি চীনা ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান এখানে ব্যবসা পরিচালনা করে থাকে। নতুন এই ভাইরাস ২৪টি দেশে ছড়িয়েছে। তবে চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি জাপানে। সেখানে ২০ জন আক্রান্ত হয়েছেন।

এছাড়া থাইল্যান্ডে ১৯ জন, সিঙ্গাপুরে ১৮ জন এবং দক্ষিণ কোরিয়ায় ১৫ জন আক্রান্ত হয়েছেন। তবে ফিলিপাইনে এ ভাইরাসে আক্রান্ত হয়ে এক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে ভাইরাসের কারণে চীন ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে বিভিন্ন দেশ। এমনকি জনসমাগম এড়াতে বিয়েও নিষিদ্ধ করা হয়েছে সেখানে।

চীনের সীমানা পেরিয়ে ভাইরাসটি এরই মধ্যে ছড়িয়ে পড়েছে আরও অন্তত ২৩টি দেশে। করোনা ভাইরাস নিয়ে ইতিমধ্যে পুরো বিশ্বে জরুরি অবস্থার ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

‘অ্যাপল’ চীনে তাদের সব শো-রুম সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। যুক্তরাজ্য তাদের দূতাবাস থেকে কর্মীদের সরিয়ে নিচ্ছে। চীন ভ্রমণ করা বিদেশীদের নিজ দেশে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া। রাশিয়া, জাপান, পাকিস্তান ও ইতালিও একই সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় মাত্র ১০ দিনে নতুন একটি হাসপাতাল নির্মাণ করেছে চীন। সোমবার থেকে রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালটি উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত