করোনা মহামারীর মধ্যেই চীনে বার্ড ফ্লু শনাক্ত

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫৯

সাহস ডেস্ক

রহস্যময় করোনা ভাইরাসের কারণে চীন এখন ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন। এরই মধ্যে দেশটির হুনান প্রদেশে বার্ড ফ্লু ভাইরাস শনাক্ত হয়েছে।

এই বার্ড ফ্লু এইচ৫এন১ (H5N1) ভাইরাসটি হুনানের শাওইয়াং শহরের একটি খামারে পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির কৃষি ও গ্রাম বিষয়ক মন্ত্রণালয়।

এক বিবৃতিতে কৃষি ও গ্রাম বিষয়ক মন্ত্রণালয় জানায়, বিরাট পরিসরের ওই খামারটিতে মোট ৭ হাজার ৮৫০টি মুরগি ছিল, এরই মধ্যে যার সাড়ে ৪ হাজার নতুন বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে মারা গেছে। পাখি থেকে মানবদেহে সংক্রমণের এ ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় হুনানে নিধন করা হয়েছে ১৭ হাজার ৮২৮টি মুরগি।

বিশ্বজুড়ে মূলত এইচ১এন১ (H1N1) জাতীয় বার্ড ফ্লুর প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে। এবার এলো এইচ৫এন১-এ আক্রান্ত হয়ে প্রাণীর মৃত্যুর খবর।

এছাড়াও এইচ৫এন৮ (H5N8) জাতীয় বার্ড ফ্লুর আরেকটি প্রজাতি সাম্প্রতিক সপ্তাহগুলোতে পূর্ব ইউরোপের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।

এদিকে চীনসহ বিশ্বজুড়ে বর্তমানে মারাত্মক করোনা ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে ৩০৫ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত চীনে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৩৮০ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত