করোনা ভাইরাসে দ্বিতীয় আক্রান্তের খোঁজ কেরালায়

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৬

সাহস ডেস্ক

রহস্যময় করোনা ভাইরাসের কারণে চীন এখন ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন। চীনের বাইরে ২০টি দেশে ছড়িয়ে পড়েছে মরণঘাতী এই ভাইরাস। এরই মধ্যে ভারতের কেরালায় করোনাভাইরাসে আক্রান্ত দ্বিতীয় রোগীর।

এর আগে বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) চীন-ফেরত এক তরুণী কেরালায় করোনাভাইরাস আক্রান্ত বলে জানিয়েছিল দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। দ্বিতীয় করোনাভাইরাস আক্রান্তেরও চীন যোগ রয়েছে বলে সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গেছে।

ওই ব্যক্তিকে আপাতত হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে। তার শারীরিক অবস্থা স্থিতিশীল হলেও ডাক্তারদের কড়া নজরে রয়েছেন তিনি। 

কেরালায় প্রথম করোনার ভাইরাসের দেখা পাওয়া যায়। চীনের উহান প্রদেশ থেকে আসা এক শিক্ষার্থীর শরীরে খোঁজ মেলে এই ভাইরাসের। উহান বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থীকে বর্তমানে আলাদা করে রাখা হয়েছে।

জানা গেছে, চীনের হুবেই প্রদেশের উহান থেকে যারা বিশেষ বিমানে দিল্লি এসেছেন তাদের প্রথমে আইসোলেটেড হলে পরীক্ষা করা হয়। প্রতিবেশী দেশ থেকে এদিন যাদের ফিরিয়ে আনা হয়েছে তাদের মধ্যে ২১১ জন শিক্ষার্থী ও ১১০ জন সে দেশে কর্মরত ছিলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে ‘গ্লোবাল এমার্জেন্সি’ বলে ঘোষণা করেছে। মার্কিন নাগরিকদের চীনে প্রবেশের ক্ষেত্রে নিয়ন্ত্রণ জারি করেছে ট্রাম্প প্রশাসন। এছাড়াও জারি করা হয়েছে জনস্বাস্থ্য জরুরি অবস্থা। 

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত