x

এইমাত্র

  •  করোনা সঙ্কটে কর্মস্থলে অনুপস্থিত:ফেঁসে যাচ্ছেন ১১ কর্মকর্তা
  •  করোনা: বাংলাদেশে শুধু বয়স্ক নয়, ঝুঁকিতে সব বয়সীরাই
  •  বিএসএমএমইউ’র অধ্যাপক ও মেয়ে করোনা ভাইরাসে আক্রান্ত
  •  লকডাউনের মধ্যে বিয়ে করে বরখাস্ত হলেন সরকারি কর্মকর্তা
  •  মসজিদে পাঁচের অধিক মুসল্লি, লক্ষ্মীপুরে ইমাম আটক

করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ৮০

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২০, ১২:০০

সাহস ডেস্ক

করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ৮০ জন হয়েছে। এছাড়া আরও তিন হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। আর আক্রান্তদের মধ্যে প্রায় ৫০ জনের অবস্থা আশঙ্কাজনক।

সোমবার (২৭ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ভাইরাসের সন্ধানস্থল হুবেই প্রদেশে নতুন করে কেউ মারা যায়নি। তবে এ প্রদেশে নতুন করে আক্রান্ত হয়েছে তিন শতাধিক।

এদিকে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং শনিবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর বৈঠকে বলেছেন, দেশ ‘গুরুতর পরিস্থিতির’ মোকাবিলা করছে।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। তারপর থেকেই চীনের বিভিন্ন শহরে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। একটি সামুদ্রিক বাজার থেকেই ওই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

এরই মধ্যে চীন সরকার উহানসহ ১২টির বেশি শহরে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে। চীনের নতুন বছর উদযাপনের সব অনুষ্ঠানও বাতিল করা হয়েছে।

এ দিকে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় নতুন একটি হাসপাতাল নির্মাণ শুরু করেছে চীন। মাত্র ১০ দিনের মধ্যে হাসপাতালটি রোগীদের চিকিৎসা দেওয়ার উপযোগী হয়ে উঠবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। খবর সিএনবিসি।

প্রকাশিত খবরে বলা হয়েছে, ২৫ হাজার বর্গফুটের হাসপাতালটিতে শয্যা সংখ্যা থাকবে এক হাজার। আর আগামী ৩ ফেব্রুয়ারি থেকে হাসপাতালটিতে রোগীরা চিকিৎসা সেবা নিতে পারবেন।

ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

করোনা ভাইরাস অনেকটা সার্স ভাইরাসের মত। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। মৌলিক সুস্থতা অনুশীলনগুলো বাদ দিয়ে করোনা ভাইরাস থেকে নিজেকে রক্ষা করার জন্য আর কিছুই করার নেই।

করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে যা যা করতে হবে,

১. কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাট ধৌত করতে হবে।
২. নোংরা হাত দিয়ে নাক, চোখ ও মুখমণ্ডল না ধরা।
৩. আক্রান্ত ব্যক্তি হতে দূরে থাকা।

আর আক্রান্ত ব্যক্তিরা যা যা করবেন,

১. সুস্থ হওয়া না পর্যন্ত নিজের ঘরে থাকতে হবে।
২. অন্যের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলবে
৩. হাঁচি বা কাশি দেওয়ার সময় নিজের মুখ ও নাক কভার করে রাখতে হবে।
৪. বাড়িতে বা কর্মক্ষেত্রের স্থানগুলো পরিষ্কার রাখতে হবে।

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১ হাজার ২৮৭ জনে পৌঁছেছে। যদিও বেসরকারি হিসেবে এই সংখ্যা প্রায় চার হাজারের অধিক। আর এই ভাইরাসে এখন পর্যন্ত ৫৬ জনের মৃত্যু হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত