দুর্নীতি-অর্থ পাচারের মামলায় ৪৪ জন গ্রেপ্তার

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২০, ১২:১৯

সাহস ডেস্ক

দুর্নীতি ও অর্থ পাচার মামলায় নিউজার্সি অঙ্গরাজ্য পার্লামেন্টের দুই এ্যাসেম্বলীমেন, ৩ সিটির মেয়র, জুইশ সম্প্রদায়ের ৫ নেতাসহ ৪৪ জনকে গ্রেপ্তার করেছে এফবিআই।

টানা দু’বছর সরেজমিনে তদন্তের পর সকলকে একযোগে গ্রেপ্তার করা হয়। দুর্নীতির বিরুদ্ধে সংঘবদ্ধ চক্রের এই মামলার উদ্ভব হয় ২৫ মিলিয়ন ডলারের একটি জাল চেক ব্যাংকে জমা দেয়ার পর।

সিরিয়ান জুইশ সম্প্রদায়ের ঐ নেতাকে চেক জালিয়াতির ঘটনায় গ্রেপ্তারের পরই সে এফবিআইকে ঘুষ-দুর্নীতির সাথে রাঘব-বোয়ালদের জড়িত থাকার হদিস প্রদানে সম্মত হয়। তাকেই পুরো চক্রের প্রমাণ উদ্ধারের অবলম্বন হিসেবে ব্যবহার করেছে এফবিআই।

নিউজার্সির স্টেট এটর্নী জেনারেল রাল্ফ জে ম্যারা জানান, ঘুষ নেয়ার সময় গ্রেপ্তার হন হবোকন, সিকোকাস এবং রিজফিল্ডের মেয়র। নিউজার্সি স্টেট গভর্নর অফিসের পদস্থ এক কর্মকর্তার বাসায় এফবিআই অভিযান চালানোর পর সেই কর্মকর্তাকে পদত্যাগে বাধ্য করেছেন স্টেট গভর্নর জন এস করজাইন।

ইউএস এটর্নী উল্লেখ করেছেন যে, ঘুষ-বাণিজ্যের মাধ্যমে অপরাধ কর্মকাণ্ড অব্যাহত রাখতে তারা ইসরায়েল এবং সুইস ব্যাংক থেকে গত কয়েক বছরে কমপক্ষে ৩ মিলিয়ন ডলার এনেছেন বেআইনীভাবে।

গ্রেপ্তারকৃতদের মধ্যে আরও রয়েছেন জার্সি সিটির কাউন্সিলম্যান ম্যারিয়ানো ভেগা জুনিয়র, সিটির ডেপুটি মেয়র লিয়োনা বেল্ডিনি, বার্গেন কাউন্টির রিজফিল্ড সিটির মেয়র এন্থনী আর সুয়ারেজ প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত