চীনে ১০ শহরে যান চলাচল বন্ধ

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২০, ১১:৩০

সাহস ডেস্ক

চীনে ছড়িয়ে পড়েছে সংক্রামক করোনাভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরো ৮ শতাধিক মানুষ। এর বিস্তার রোধে হুবাই প্রদেশের ১০টি শহরে সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে স্কুল কলেজ, অফিস আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, হাসপাতাল ও দোকানপাট।

চীনের হুবাই ডেইলি এক প্রতিবেদনে জানায়, প্রদেশের চিবি, শিয়ানতাও, শিজিয়াং, কোয়ানজিয়াং, হুয়াংশি ও এনিশি শহরে অনির্দিষ্টকালের জন্য সব ধরনের বাস চলাচল বাতিল করা হয়েছে।

এই ভাইরাসটির প্রথম সন্ধান পাওয়া যায় চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে। ফলে মারাত্মক ভাইরাস ঠেকাতে প্রথমেই এই শহরটি বন্ধ করে দেয়া হয়েছে। উহানে এক কোটি দশ লাখ মানুষের বাস। এই শহরটি থেকে বিশ্বের প্রায় সব দেশের বড় বড় শহরে বিমান চলাচল করে। ফলে এখান থেকে ভাইরাসটি বিশ্বের অন্যত্র ছড়িয়ে পড়ার ব্যাপারে আশঙ্কা করা হচ্ছে আর একারণেই এই শহরটি অবরুদ্ধ করে রাখা হয়েছে।

যানবহন, শিক্ষা প্রতিষ্ঠান ও সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে চীনের ওই ১০টি শহর দেশের বাকি অংশ থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ওই শহরগুলো থেকে দেশের অন্যত্র কোনো বাস-ট্রেন,ফেরি ও বিমান চলাচল করছে না।

এই ভাইরাসে আক্রান্তদের জন্য এখনও পর্যন্ত কোন চিকিৎসা আবিষ্কার হয়নি। তাই এটি প্রতিরোধের ওপরেই সর্বাত্মক জোর দেয়া হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত