যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপে বসতে চান রুহানি

প্রকাশ | ১৭ জানুয়ারি ২০২০, ১১:৫০

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র কিংবা অন্য কোনো দেশের সঙ্গে যেকোনো ধরনের সংঘাত বা যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ চাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

রুহানি বলেন, ইরান কোনো ধরনের সংঘাতে জড়াতে চাচ্ছে না। আর সংঘাত এড়াতে প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে তেহরান। এই প্রচেষ্টাকে আরও ফলপ্রসূ করতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপে বসাটা খুব জরুরি।

তিনি আরও বলেন, যুদ্ধ কখনোই কাম্য নয়। ইরান যুদ্ধ এড়ানোর চেষ্টা করছে। আর এ ক্ষেত্রে সবার সহায়তা প্রয়োজন। আমার বিশ্বাস, সংলাপের মাধ্যমে নিশ্চয় সমাধান পাওয়া যাবে।

গত ৩ জানুয়ারি বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। এর প্রতিশোধ নিতে গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এই ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮০ জন মার্কিন সেনা নিহত হয়েছেন।

এছাড়া একই দিন তেহরানে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়। বিমানটি বিধ্বস্ত হয় ইরানের ভুল করে চালানো ক্ষেপণাস্ত্রের আঘাতে।

মার্কিনিদের হামলায় সোলাইমানির নিহতের জেরে মধ্যপ্রাচ্যে এখন যুদ্ধাবস্থা বিরাজ করছে। আর যুদ্ধ এড়াতে সংলাপে বসার জন্য বিশ্বনেতাদের আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট রুহানি।