সৌদির ২১ সামরিক কর্মকর্তাকে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২০, ১৫:২৬

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের নৌ ঘাঁটিতে হামলার পর সৌদি আরবের ২১ সামরিক ক্যাডেটকে প্রশিক্ষণ থেকে বহিস্কার করে নিজ দেশে ফেরত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

ফ্লোরিডা নৌঘাঁটিতে তিন মার্কিন নাবিককে গুলি করে হত্যার ঘটনার তদন্তের প্রেক্ষিতে এই পদক্ষেপ নেয়া হয়েছে। সোমবার (১৩ ডিসেম্বর) মার্কিন বিচার বিভাগ এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের তীব্র উত্তেজনা চলছে। এর মধ্যেই সৌদি ক্যাডেটদের দেশে ফেরত পাঠানোর ঘটনায় যুক্তরাষ্ট্র এবং সৌদির সম্পর্কে নতুন করে জটিলতা দেখা দিতে পারে।

তবে কারণ হিসেবে বহিষ্কৃতদের কাছে জিহাদি উপাদান ও শিশুদের অশ্লীল ছবি পাওয়ার কথা জানিয়েছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার।

অ্যাটর্নি জেনারেল বলেন, ঘটনাটি সন্ত্রাসবাদী ছিল। বন্দুকধারী জিহাদী আদর্শে অনুপ্রাণিত ছিল। তদন্ত চলাকালীন আমরা জানতে পেরেছি যে, বন্দুকধারী গত বছরের ১১ সেপ্টেম্বর একটি বার্তা পাঠান যেখানে লেখা ছিল, গণনা শুরু হয়েছে।

ওই ২১ ক্যাডেট সদস্যদের বিরুদ্ধে তদন্ত করে দেখা গেছে যে, এদের মধ্যে অনেকেই শিশু পর্নেগ্রাফিতে আসক্ত ছিলেন, কেউ সামাজিক মাধ্যমে জিহাদি বার্তা পোস্ট করেছে অথবা মার্কিনবিরোধী বার্তা দিয়েছে বলে জানা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত