ইসরায়েলি মিসাইল কিনছে যুক্তরাষ্ট্র

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২০, ১৭:২৩

সাহস ডেস্ক

জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর ইরান-যুক্তরাষ্ট্র মধ্যকার উত্তেজনা চরম আকার ধারণ করেছে। এই উত্তেজনার মধ্যেই এবার ইসরাইল থেকে দূরপাল্লার ‘স্পাইক প্রিসিশন মিসাইল’ কিনছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলি গণমাধ্যম ‘দ্য জেরুজালেম পোস্ট’ জানায়, ইরানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন অঞ্চলে ভবিষ্যতের অভিযানগুলোতে আরও সফল করতে আপগ্রেশনের পদক্ষেপ হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্রের এপাচি হেলিকপ্টারগুলো থেকে ১২ কিলোমিটার দূরের টার্গেট ধ্বংস করা সম্ভব। যুক্তরাষ্ট্র এখন হেলিকপ্টার থেকে আরও দূরের টার্গেট যেমন, শত্রু ট্যাংক, বাংকার ও সেনাদলের ওপর আঘাত হানার সক্ষমতা চায়।

এর জন্য দেশটি বেছে নিয়েছে ইসরায়েলের এই অভিনব উদ্ভাবনকে। স্পাইক হচ্ছে ইসরায়েলের পঞ্চম প্রজন্মের ইলেক্ট্রো-অপটিকাল মিসাইল। এটির রেঞ্জ ২৫ কিলোমিটারেরও বেশি। 

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ শহরের বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে চালানো সেই অভিযানে তেহরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত