ফিলিপাইনে ভয়াবহ অগ্ন্যুৎপাত, বিমানবন্দর বন্ধ

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২০, ১১:১৮

সাহস ডেস্ক

আগ্নেয়গিরি থেকে হঠাৎ করেই ভয়াবহ অগ্ন্যুৎপাত শুরু হওয়ার পর রাজধানী ম্যানিলা আন্তর্জাতিক বিমানবন্দরে সব ধরনের ফ্লাইট উঠানামা বন্ধ করে দেয়া হয়েছে।

রবিবার (১২ জানুয়ারি) স্থানীয় সময় বিকেলে রাজধানীর প্রায় ৩৭ মাইল দক্ষিণে দেশটির তাল আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হয়। আকাশে ১৫ কিলোমিটার অব্দি ছড়িয়ে পড়েছে ছাই। ছাইয়ের সঙ্গে সঙ্গে সেখান থেকে বেরিয়ে আসছে আগুন আর ধোঁয়া। প্রবল বেগে অগ্ন্যুৎপাতের ফলে মাটি কেঁপে উঠছে।

এই আগ্নেয়গিরির লাভা উদগিরণ কবে নাগাদ থামবে সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারছে না ফিলিপাইন কর্তৃপক্ষ। এ থেকে ভূমিকম্প ও সুনামি হতে পারে বলে আশঙ্কা করছে দেশটির ভলকেনো এন্ড সিসমোলজি দপ্তর।

ফিলিপাইনের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, আগ্নেয়গিরির আশপাশের এলাকাগুলো থেকে রোববার সন্ধ্যার মধ্যে ৮ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরে যাওযার নির্দেশ দেয়া হয়েছে। ইতিমধ্যে প্রায় ৬ হাজার জনকে ওইসব এলাকা থেকে সরিয়ে আনতে সক্ষম হয়েছে উদ্ধারকারীরা।

এই অগ্ন্যুপাতের ফলে ম্যানিলা বিমানবন্দরের সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে ম্যানিলা স্টক এক্সচেঞ্জের কার্যক্রমও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত