ব্ল্যাক বক্স নিয়ে ইরান-যুক্তরাষ্ট্রের নতুন উত্তেজনা

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২০, ১৪:৩৩

সাহস ডেস্ক

তেহরানে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্সের দখল নিয়ে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। ওই বিমানটির ব্ল্যাক বক্স নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কিংবা যুক্তরাষ্ট্রকে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইরান।

বুধবার (৮ জানুয়ারি) তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশে উড্ডয়নের পরপরই তা বিধ্বস্ত হয়। ১৮০ আরোহী নিয়ে বিধ্বস্ত বিমানটির কোনও আরোহী বেঁচে নেই।

বিবিসি বলছে, বিশ্বের বিমান বিধিমালার অনুযায়ী এই ঘটনার তদন্তে নেতৃত্ব দেয়ার অধিকার ইরানের রয়েছে। এদিকে বিশেষজ্ঞরা বলছেন, মাত্র অল্প কিছু দেশই ব্ল্যাক বক্সগুলো বিশ্লেষণ করতে পারে।

ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার প্রধান আলী আবেদজাদেহ বলেন, আমরা ব্ল্যাক বক্সটি বিমানটির প্রস্ততকারক সংস্থা বোয়িং অথবা যুক্তরাষ্ট্রকে দেব না। এই দুর্ঘটনাটি ইরানের বিমান সংস্থা তদন্ত করবে। চাইলে ইউক্রেনও এতে অংশ নিতে পারে।

এদিকে, ব্ল্যাক বক্স তদন্তে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছেন ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এজন্য তিনি প্রযুক্তিগত সহায়তারও প্রস্তাব দিয়েছেন। অন্যদিরক কোনো ধরনের নাশকতার সম্ভবনাও উড়িয়ে দিচ্ছে না ইউক্রেন। তারা মনে করছে, হামলার কারণেও এটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে যান্ত্রিক ত্রুটির কারণেই ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বোয়িং-৭৩৭ মডেলের বিমানটি বিধ্বস্ত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত