চরম প্রতিশোধে’র ঘোষণা ইরানের

আমেরিকান নাগরিকদের দ্রুত ইরাক ছাড়ার নির্দেশ

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২০, ১৬:৫৩

সাহস ডেস্ক

বাগদাদ বিমানবন্দরে মার্কিন হামলায় ইরানি জেনারেল কাসেম সোলেমানির হত্যাকারীদের ‘অপরাধী’ উল্লেখ করে তার জন্য ভয়ঙ্কর প্রতিশোধ অপেক্ষা করছে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি।

শুক্রবারের এই হামলার পর কাসেম সোলাইমানির মৃত্যুতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

খামেনি বলেছেন, যেসব অপরাধী তাদের নোংরা হাত দিয়ে গতরাতে জেনারেল সোলায়মানির রক্ত ঝরিয়েছে তাদের জন্য ভয়ঙ্কর প্রতিশোধ অপেক্ষা করছে। মেজর জেনারেল কাসেম সোলাইমানির হত্যায় এক শোকবার্তায় এ হুঁশিয়ারি দিয়ে তিনি ইরানে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন।

শোক বার্তায় খামেনি বলেন, বিপ্লবী গার্ডের সাহসী কমান্ডার জেনারেল কাশেম সোলেমানি আজ সকালে শহিদ হয়েছেন। যুদ্ধক্ষেত্রে বছরের পর বছর সাহস ও নিষ্ঠার সঙ্গে কাজের পর তিনি শাহাদত বরণ করলেন।

দ্রুত ইরাক ছাড়ার নির্দেশ

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর (আইআরজিসি) কমান্ডার জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। উদ্ভূত পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে যুক্তরাষ্ট্রের সব নাগরিককে ইরাক ত্যাগের অনুরোধ জানিয়েছে বাগদাদের মার্কিন দূতাবাস।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলা হয়েছে, ইরাকে অবস্থানরত প্রতিটি মার্কিন নাগরিককে এই মুহূর্তেই দেশত্যাগের জন্যে অনুরোধ জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যখনই সম্ভব জরুরি ভিত্তিতে আকাশপথে মার্কিন নাগরিকদের ইরাক ত্যাগের পরামর্শ দেওয়া হলো। তা সম্ভব না হলে, তারা যেন স্থলপথেই ইরাক ত্যাগ করে।

এদিকে, আমেরিকার এই ‘নির্দয় হামলা’র নিন্দা করেছে রাশিয়া। চীন সবাইকে বিশেষ করে যুক্তরাষ্ট্র সংযত হওয়ার আহ্বান জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত