উত্তপ্ত ত্রিপুরায় মোবাইল ও ইন্টারনেট সেবা বন্ধের সিদ্ধান্ত

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৯, ১৩:৩৮

সাহস ডেস্ক

নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তর-পূর্বের প্রভাবশালী ছাত্র সংগঠনের ডাকা ১১ ঘণ্টার হরতালকে কেন্দ্র করে উত্তপ্ত ত্রিপুরায় সহিংসতা রোধে ৪৮ ঘণ্টার জন্য মোবাইল ও ইন্টারনেট সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। উত্তপ্ত ত্রিপুরায় সহিংসতা এড়াতে সেবাগুলো বন্ধের সিদ্দান্ত নিয়েছে রাজ্য সরকার।

সরকারের এক কর্মকর্তা জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু গুজব ছড়িয়ে রাজ্যটিতে অশান্ত পরিস্থিতি সৃষ্টি করার কিছু খবর পুলিশ পাওয়ার পরেই যোগাযোগ সেবাগুলো বন্ধ করা হয়েছে।

দেশটির উত্তর-পূর্বের এই রাজ্যের বিক্ষোভকারীরা ধালাই জেলার অ-উপজাতি মালাকানাধীন একটি বাজারে আগুন ধরিয়ে দেয়। উত্তর-পূর্বের ছাত্র সংগঠনের পক্ষ থেকে আসামের গুয়াহাটিসহ উত্তর-পূর্বের বিভিন্ন জায়গার হরতালের ডাক দিলে জনজীবন স্থবিরতা নেমে আসে। বিক্ষোভকারীরা মূল রাস্তায় টায়ার জ্বালিয়ে প্রতিবাদ করেন।

অবরোধের কারণে বহু ট্রেনের সিডিউল বাতিল করা হয়েছে বলে জানিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে। বিক্ষোভকারীরা বিভিন্ন স্লোগান দেয়ার পাশাপাশি বিধানসভা ও রাজ্যের সচিবালয় সংলগ্ন এলাকায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন।

নাগরিকত্ব বিলে ২০১৫-এর আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা অমুসলিম নাগরিকদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। দেশের স্বনামধন্য ব্যক্তি, আন্দোলনকারী ও বিরোধী রাজনৈতিক নেতারা অতি সত্ত্বর ‘পক্ষপাতদুষ্ট’ বিলটিকে প্রত্যাহারের দাবি তুলেছেন।

যদিও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছেন, উত্তর-পূর্বের অনেক অংশকেই প্রস্তাবিত আইন থেকে বাদ দেয়া হবে। বিক্ষোভকারীদের দাবি, এর ফলে এলাকায় প্রচুর সংখ্যক অবৈধ অনুপ্রবেশকারী ঢুকে পড়বে।

আসামের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ বিলটি পাস হওয়াকে ‘মারাত্মক’ পদক্ষেপ বলে মন্তব্য করেছেন। তার দাবি, এর ফলে বাংলাদেশ থেকে প্রচুর মানুষ সেরাজ্যে ঢুকে পড়বে। সোমবার ৭ ঘন্টা উত্তপ্ত বিতর্কের পরে লোকসভায় বিলটি পাশ হয়। বিলের পক্ষে ৩১১টি ভোট পড়ে এবং ৮০টি ভোট বিপক্ষে পড়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত