মিয়ানমারের শীর্ষ চার সেনা কর্মকর্তার ওপর নতুন নিষেধাজ্ঞা

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৯, ১১:৫৯

সাহস ডেস্ক

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ থাকায় মিয়ানমারের চারজন শীর্ষ সেনা কর্মকর্তার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর আগেও এই চার সেনা কর্মকর্তা যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকলেও এবারের নিষেধাজ্ঞার মাত্রা ও গুরুত্ব আগের নিষেধাজ্ঞার চেয়ে বেশি।

মঙ্গলবারের (১০ ডিসেম্বর) এ নিষেধাজ্ঞাটি যুক্তরাষ্ট্র কর্তৃক রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘনের কারণে দেওয়া এ যাবৎ কালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা।

সেনাপ্রধান মিন অং হ্লাংকে লক্ষ্য করে দেওয়া এ নিষেধাজ্ঞাটি এমন সময়ে দেওয়া হলো, যখন দেশটির নেত্রী অং সান সু চি রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগে গাম্বিয়ার করা মামলা শুনানির প্রথমদিনে জাতিসংঘের সর্বোচ্চ আদালত নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থান করছেন।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, মিয়ানমার সেনাবাহিনী সেনাপ্রধান মিন আং লাংয়ের নেতৃত্বে ভয়ংকরভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে।

যুক্তরাষ্ট্রের কোষাগারের পক্ষ থেকে যেই চারজনকে কালো তালিকাভুক্তের মধ্যে রয়েছে মিয়ানমারের সেনা প্রধান মিন আং লেইন ও সেনাবাহিনীর উপপ্রধান ভাইস সিনিয়র জেনারেল সোয়ে উইন, ৯৯ লাইট ইনফানট্রি ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল থান ও এবং ৩৩ লাইট ইনফানট্রি ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল অং অং।

এর আগে এবছরের জুলাই মাসেও এই চারজন সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র। সেসময় এই চার সেনা কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

নিষেধাজ্ঞার বিবৃতিতে বলা হয়েছে যে, মিয়ানমারের গণতান্ত্রিক পরিবর্তন, অর্থনৈতিক সংস্কার ও সেনাবাহিনীর ওপর বেসামরিক নিয়ন্ত্রণকে তারা সমর্থন করে।

দ্য হেগ শহরের আন্তর্জাতিক বিচার আদালত আইসিজে'তে রোহিঙ্গা গণহত্যায় সেদেশের সামরিক বাহিনীর জড়িত থাকার প্রমাণ পেশ করার পরদিনই এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের বিরুদ্ধে এক কঠোর বিদ্রোহ দমন অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। এসময় গণধর্ষণ, হত্যা ও ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়াসহ জাতিগত নির্মূল অভিযান থেকে বাঁচতে সাত লাখের অধিক রোহিঙ্গা পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত