ভারতে অমুসলিমদের বিতর্কিত নাগরিকত্বের আদলে পাকিস্তানে বিক্ষোভ

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৯, ১৬:০৭

সাহস ডেস্ক

ভারতে পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় শুধু মুসলিম বাদে বাকি অমুসলিমদের নাগরিকত্বের সংশোধীতর সুযোগ করে দেয়া হয়েছে। এতে পাকিস্তানের রাজপথে হাজার হাজার মানুষের বিক্ষোভ মিছিল হয়েছে। এ ধরনের বিতর্কিত ও সাম্প্রদায়িক বিল পাসের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কঠোর সমালোচনা করেন বিক্ষোভকারীরা।

গতকাল ০৯ ডিসেম্বর (সোমবার) পাকিস্তানের রাজপথে হাজার হাজার মানুষ ওই বিক্ষোভে অংশ নেন।

উল্লেখ্য, সোমবার দিনভর লোকসভায় তর্ক-বিতর্কের পর মধ্যরাতে বিলটি পাস হয়। এতে উল্লেখ আছে– প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা কেবল অমুসলিমদের ভারতে নাগরিকত্ব দেয়া হবে।

এ বিলকে হিন্দু উগ্রবাদীদের সাম্প্রদায়িকতার বিষ ছড়ানো একটি হীন প্রয়াস হিসেবে উল্লেখ করেন বিক্ষোভকারীরা।

আজ ১০ ডিসেম্বর (মঙ্গলবার) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘এ বিল দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক সব রীতিনীতি এবং মানবাধিকার পরিপন্থী। এ বিলের মাধ্যমে বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশ হিসেবে দাবি করা ভারতে প্রথমবারের মতো ধর্মীয় বিভাজন সৃষ্টিকারী কোন বিল পাশ হলো।’

এদিকে কেবল অমুসলিমদের নাগরিকত্বের সুযোগ রেখে ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় সদ্য পাস হওয়া নাগরিকত্ব সংশোধন বিলকে সাম্প্রদায়িক পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছে যুক্তরাষ্ট্রের ধর্মীয় স্বাধীনতাবিষয়ক আন্তর্জাতিক কমিশন (ইউএসসিআইআরএফ)।

বিলটি ভারতের পার্লামেন্টের উভয়কক্ষে পাস হলে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছে কমিশন।

টানা ৭ ঘণ্টা বিতর্ক শেষে সোমবার স্থানীয় সময় দিবাগত রাত ১২টার পর লোকসভায় নাগরিকত্ব সংশোধন বিল পাস হয়। বিলের পক্ষে ৩১১ ভোট পড়ে, বিপক্ষে ৮০। বিলটি এখন রাজ্যসভায় তোলা হবে।

লোকসভায় বিল পাসের জন্য দেয়া ভাষণে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের সংখ্যালঘুরা যারা ধর্ম, প্রাণ ও সম্মান রক্ষার তাগিদে অত্যাচারিত হয়ে ভারতে চলে এসেছেন, তাদের সবাইকে নাগরিকত্ব দেয়া হবে।

খবর- দ্যা ডন ও পিটিআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত