৩৮ আরোহী নিয়ে চিলির সামরিক বিমান নিখোঁজ

প্রকাশ | ১০ ডিসেম্বর ২০১৯, ১১:৫৯ | আপডেট: ১০ ডিসেম্বর ২০১৯, ১২:৩৬

অনলাইন ডেস্ক

৩৮ আরোহী নিয়ে অ্যান্টার্কটিকার পথে থাকা চিলির একটি সামরিক বিমানের সাথে নিয়ন্ত্রণকক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। চিলির বিমান বাহিনী বলছে, সামরিক বাহিনী সতর্কতা ঘোষণা করেছে এবং উড়োজাহাজটির খোঁজে তল্লাশি শুরু করেছে উদ্ধারকারী দল।

সোমবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় নিখোঁজ হওয়া সি-১৩০ হারকিউলিস উড়োজাহাজটিতে ১৭ জন ক্রু সদস্য এবং তিনজন বেসামরিক নাগরিকসহ ২১ জন যাত্রী ছিলেন।

সৈন্যরা চিলির ঘাঁটিতে একটি ভাসমান জ্বালানি সরবরাহের লাইন এবং অন্যান্য সরঞ্জামাদি খতিয়ে দেখতে যাচ্ছিলেন। বিমানবাহিনী বলছে, যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সময় আবহাওয়া ভালো ছিল।

রাষ্ট্রপতি সেবাস্তিয়ান পিনেরা টুইটারে জানিয়েছেন, তিনি বিমানবাহিনী সদরদপ্তরের সাথে ঘটনার বিষয়ে আপডেট জানতে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।

রাজধানী সান্তিয়াগো থেকে তিন হাজারেরও বেশি কিলোমিটার দূরে চিলির দক্ষিণের শহর পুনটা অ্যারেনাস থেকে স্থানীয় সময় সোমবার বিকাল ৪টা ৫৫ মিনিটে বিমানটি উড্ডয়ন করে। ৬টা ১৩ মিনিটে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, বিবৃতিতে বলা হয়।

চিলির বিমানবাহিনীর জেনারেল এদুয়ার্দো মোকেইরা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, তল্লাশি চলছে এবং যেখানে বিমানটি যোগাযোগ বিচ্ছিন্ন হয় ওই এলাকায় একটি জাহাজ গিয়েছে। যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সময় বিমানটি সম্ভবত অ্যান্টার্কটিকার ঘাঁটি থেকে অর্ধেক দূরত্বে ছিল। কোনো ধরনের বিপদ সংকেত দেয়া হয়নি।

তিনি আরও বলেন, যে বিমানটি নিখোঁজ হয়েছে সেটির পাইলট অনেক অভিজ্ঞ এবং সোমবার রাতে বিমানটির ফিরে আসার কথা ছিল।