ট্রুডোকে ‘দুমুখো’ বললেন ট্রাম্প

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৯, ১২:০৭

সাহস ডেস্ক

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ‘দুমুখো’ বলে কটাক্ষ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এছাড়াও তিনি একটি সংবাদ সম্মেলন বাতিল করেন এবং সময় সংক্ষিপ্ত করে সম্মেলন ছেড়ে চলে যান।

বুধবার (৪ ডিসেম্বর) যুক্তরাজ্যের লন্ডনে ঐক্য ও একাত্মতার ডাক দিয়ে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীর সম্মেলন শুরু হয়। এতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ ২৯টি দেশের শীর্ষ নেতারা যোগ দেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, আমি তাকে (ট্রুডো) ভালো ভেবেছিলাম। তবে সত্যটা হল আমি তাকে জিডিপির ২ শতাংশ প্রতিরক্ষায় কেন দিচ্ছে না তা নিয়ে প্রশ্ন করেছিলাম। বোধহয় বিষয়টা নিয়ে সে ভীষণ অসন্তুষ্ট।

ওই সম্মেলনের এক পর্যায়ে জাস্টিন ট্রুডোসহ আরও অনেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে ঠাট্টা করেন। পরবর্তীকালে সাবটাইটেলসহ প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, ব্রিটিশ প্রধানমন্ত্রী বোরিস জনসন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো, ব্রিটেনের প্রিন্সেস অ্যান এবং ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট কথা বলছিলেন।

এসময় বরিস জনসন প্রশ্ন করেন, এজন্যই কি তিনি দেরি করেছিলেন?’ উত্তরে ট্রুডো উপহাস করে বলেন, ‘তার দেরি হয়েছিল কারণ তিনি ৪০ মিনিট ধরে সংবাদ সম্মেলন করেছেন।

 সে সময় ট্রাম্পকে উপহাস করে কিছু কথা বলেন ট্রুডো। তাদের কথা যে রেকর্ড হচ্ছে সে সময় তা তারা কেউই বুঝতে পারেননি। পরে এটা প্রকাশিত হয়। ওই ভিডিও প্রকাশের পর এর প্রতিক্রিয়ায় ট্রুডোকে ‘একজন দুমুখো মানুষ’ বলে মন্তব্য করেন ট্রাম্প।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত