ইরানে এবার সরকারের পক্ষে স্লোগান

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৯, ১৪:০৬

সাহস ডেস্ক

ইরানে জ্বালানি তেলের দামবৃদ্ধির প্রতিবাদে গত ১৫ নভেম্বর থেকে শুরু হয় সপ্তাহব্যাপী সরকারবিরোধী বিক্ষোভ। তবে গতকাল সোমবার থেকে চিত্র পাল্টে গিয়ে দেখা যায় তেহরানের রাস্তায় সরকারের সমর্থনে রাজপথে বিশাল মিছিল। মূলত তরুণ ও শ্রমিক শ্রেণির মানুষেরাই বিক্ষোভে শামিল হন।

গতকাল সোমবার (২৫ নভেম্বর) তেহরানে সরকারের সমর্থনে রাজপথে বিশাল মিছিল হয়। গত কয়েক দিন ইরানে সরকারবিরোধী বিক্ষোভের পেছনে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের ষড়যন্ত্র রয়েছে বলে দাবি করা হয় মিছিল থেকে।

এই মিছিল থেকে আরো জানানো হয়, যুক্তরাষ্ট্র আরোপিত নিষেধাজ্ঞার কারণে দেশটির জনগণ নতুন করে কোনো অর্থনৈতিক চাপ নিতে রাজি নয়।

শুরুতে বিক্ষোভটি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে হলেও ক্রমেই এর সঙ্গে দুর্নীতি দমন ও জবাবদিহি নিশ্চিতের দাবি যুক্ত হয়। সহিংসতা ছড়িয়ে পড়ে।

ব্যাংকসহ প্রায় ১০০টি ভবনে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীরা ২০০৯ সালের নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুললে পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীর ছোড়া গুলিতে শতাধিক বিক্ষোভকারী নিহত হন।

এই বিক্ষোভের পেছনে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও সৌদি আরবের ষড়যন্ত্র রয়েছে বলে দাবি করেছে ইরান।

ইরানের রেভল্যুশনারি গার্ডের শীর্ষ কমান্ডার হোসেইন সালামি সরাসরি এ অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও সৌদি আরবকে সতর্ক করে বলেন, ‘আমরা ধৈর্যের পরিচয় দিচ্ছি। কিন্তু সীমা লঙ্ঘন করলে, আমরা তাদের নিশ্চিহ্ন করে দেব।’

পশ্চিমা দেশগুলোর উদ্দেশে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মোসাভি বলেন, ‘বিদেশি শক্তিগুলোকে আমি আজকের মিছিলের দিকে তাকানোর পরামর্শ দিচ্ছি। তারা দেখুক যে, ইরানের সত্যিকারের জনগণ কারা এবং তারা কী বলছে।’

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রদর্শিত ওই মিছিলের ফুটেজে সরকার সমর্থকদের যুক্তরাষ্ট্র ও ইসরাইলবিরোধী বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

খবর- রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত