সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে ২৯ হাজার শিশু নিহত

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৯, ১৬:২৩

সাহস ডেস্ক

সিরিয়ায় প্রায় ৯ বছর ধরে চলমান গৃহযুদ্ধে ২৯ হাজারেরও বেশি শিশু প্রাণ হারিয়েছে। এই যুদ্ধে প্রতিদিনই দেশটিতে কোনো না কোনো পক্ষের হামলায় শিশু নিহত হওয়ার খবর পাওয়া যায়।

বুধবার (২০ নভেম্বর) বিশ্ব শিশু দিবস উপলক্ষে লন্ডনভিত্তিক একটি মানবাধিকার সংগঠন দ্য সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস এই হিসাব দিয়েছে।

২০ নভেম্বর প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়া সরকার ও ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর হামলায় ২২ হাজার ৭৫৩ জন শিশু নিহত হয়েছে। এরমধ্যে ১৮৬ শিশু সরকারের রাসায়নিক হামলায় এবং ৩০৫ শিশু অপুষ্টি ও ওষুধ স্বল্পতায় মারা গেছে।

মানবাধিকার সংস্থাটি বলছে, রাশিয়া দেশটিতে সামরিক অভিযান শুরু করার পর রুশ সেনাদের হামলায় ১ হাজার ৯২৮ শিশু নিহত হয়েছে। এছাড়া সিরিয়ার সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীদের হামলায় ৯৮৪, জঙ্গিগোষ্ঠী আইএসের হাতে ৯৫৬ মার্কিন সামরিক জোটের হামলায় ৯২৪ ও কুর্দি যোদ্ধাদের হামলায় ২১৪ জন শিশুর মৃত্যু হয়েছে।

জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে সিরিয়ায় চার লাখ মানুষ এমনভাবে অবরুদ্ধ হয়ে আছে যে তাদের কাছে কোনও ধরনের মানবিক সাহায্য পৌঁছানো সম্ভব হচ্ছে না। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দেয়া তথ্য অনুযায়ী, ২০১৭ সালের ১০ ডিসেম্বর পর্যন্ত সিরিয়া যুদ্ধে প্রায় পাঁচ লাখ মানুষ নিহত ও বাস্তুচ্যুত প্রায় কোটি মানুষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত