ভারতে আধুনিক অস্ত্রবিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৯, ১৪:৪০

সাহস ডেস্ক

ভারতে আধুনিক অস্ত্রবিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে সম্প্রতি ভারত সরকার নরেন্দ্র মোদির সঙ্গে বিলিয়ন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে ক্ষমতাশালী দেশটি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতের সঙ্গে এক বিলিয়ন মার্কিন ডলার মূল্যের নৌ কামান বিক্রির যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, মার্কিন কংগ্রেসকে তা জানিয়েছে ট্রাম্প প্রশাসন।

এই চুক্তির ফলে, ভারত নির্বাচিত সেই দেশগুলোর তালিকায় যুক্ত হবে, যে দেশগুলোকে যুক্তরাষ্ট্র তার নৌ কামানের অত্যাধুনিক সংস্করণ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে।

ভারতের প্রতিরক্ষা সুরক্ষা সহযোগিতা সংস্থা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১৩ এমকে-৪৫ পাঁচ ইঞ্চি/৬২ ক্যালিবার (এমওডি ৪) নৌ-কামানের তোপ এবং ওই তোপ দাগার জন্যে প্রয়োজনীয় সরঞ্জাম ব্যয় বাবদ ১.০২১০ বিলিয়ন ডলার বরাদ্দ হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, বিএই সিস্টেমস ল্যান্ড অ্যান্ড আর্মমেন্টসের তৈরি এই অস্ত্রগুলো ভারতের হাতে এলে তা দেশকে শত্রুপক্ষের অস্ত্র থেকে বর্তমান এবং ভবিষ্যতের ঝুঁকি মোকাবেলায় সহায়তা করবে।

নিয়ম অনুসারে, এই সম্ভাব্য সামরিক সরঞ্জাম বিক্রির জন্যে বিজ্ঞপ্তি দিয়ে এর আইনি অনুমোদনের প্রয়োজন হয় এবং এই বিজ্ঞপ্তির অর্থ এই নয় যে লেনদেন সংক্রান্ত কাজ হয়ে গেছে। এখন পর্যন্ত এই কামানগুলো শুধু অস্ট্রেলিয়া, জাপান এবং দক্ষিণ কোরিয়ার কাছেই বিক্রি করেছে যুক্তরাষ্ট্র।

এর আগে থাইল্যান্ডকে মোড ফোরের একটি অত্যাধুনিক সংস্করণ দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র এই কামানগুলো ব্রিটেন এবং কানাডার কাছেও বিক্রি করতে প্রতিশ্রুতিবদ্ধ।

তবে নতুন প্রযুক্তির এই কামানটি যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমানের বিরুদ্ধে এবং উপকূলে বোমাবর্ষণ করার জন্য ব্যবহার করা যাবে। এর ফলে আরও শক্তিশালী হবে ভারতীয় নৌবাহিনী।

খবর- এনডিটিভি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত