২ কোটি টাকায় আবাসন ভিসা দেবে সৌদি

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ১৯:৩৮

সাহস ডেস্ক

কাজ ও বিনিয়োগ বাড়াতে প্রিমিয়াম রেসিডেন্সি দিচ্ছে সৌদি আরব। ইতিমধ্যেই এর সুযোগ লুফে নিয়েছেন ১৯টি দেশের ৭৩ নাগরিক।

সৌদি আরাবিয়া প্রিমিয়াম রেসিডেন্সি সেন্টারের (এসএপিআরসি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সৌদি আরবের নতুন এ প্রকল্পের আওতায় বিদেশীদের জন্য দুই ধরণের আবাসন সুবিধা রয়েছে। প্রথমত, দেশটিতে স্থায়ী আবাসন সুবিধা পেতে এককালীন হিসেবে ৮ লাখ রিয়াল (এক কোটি ৮০ লাখ ৮৯ হাজার ৬৮২ টাকা) পরিশোধ করতে হবে।

দ্বিতীয়ত, আবাসিক সুবিধা প্রতি বছর নবায়নের সুযোগও রয়েছে। এক্ষেত্রে প্রতি বছর খরচ পড়বে ১ লাখ রিয়াল (২২ লাখ ৬১ হাজার ৩৩৬ টাকা)। মঙ্গলবার এ খবর দিয়েছে সৌদি গেজেট।

প্রতিবেদনে বলা হয়, সৌদি নাগরিকদের জন্য নির্ধারিত সব সুবিধা না পেলেও দেশটিতে কাজ ও বিনিয়োগের ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবেন প্রিমিয়াম রেসিডেন্টরা। কোনও ধরনের বিধিনিষেধ ছাড়াই তারা কোম্পানি বা কর্মস্থল বদলাতে পারবেন।

এসএপিআরসি’র বিবৃতিতে বলা হয়, প্রথম দফায় প্রিমিয়াম রেসিডেন্সি পাওয়া ৭৩ জন ১৯টি দেশের নাগরিক। তাদের মধ্যে কয়েকজন ইতোমধ্যেই সৌদিতে বসবাস করছেন। তারা বিনিয়োগকারী, ডাক্তার, ইঞ্জিনিয়ার ও অর্থনীতিবিদসহ নানা পেশায় নিয়োজিত।

গত ২৩ জুন এক রাজকীয় ডিক্রি জারির মাধ্যমে প্রিমিয়াম রেসিডেন্সির জন্য অনলাইন আবেদন শুরু হয়। গত কয়েক মাসে এ সুবিধা গ্রহণের জন্য প্রায় কয়েক হাজার মানুষ অনলাইনে আবেদন করেছেন বলে জানিয়েছে এসএপিআরসি।

বিদেশীদের আবাসন সুবিধা দেয়া দফতরটির প্রধান নির্বাহী কর্মকর্তা বন্দর আল আয়েদ বলেন, সৌদি রাজতন্ত্র প্রত্যেককেই স্বাগত জানায়। প্রাসঙ্গিক শর্তাদি পূরণে সক্ষম এমন প্রত্যেকের প্রিমিয়াম রেসিডেন্সির জন্য আবেদনের সুযোগ রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত