ইরান কি করতে পারে ট্রাম্পের ধারণা নেই: জারিফ

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৯, ১৯:০২

সাহস ডেস্ক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, ‘ট্রাম্পের ধারনা ছিল সামান্য চাপ প্রয়োগেই ইরান তাদের সামনে আত্মসমর্পন করবে এবং ওয়াশিংটনের ইচ্ছার সামনে ধরা দেবে।’

৫ নভেম্বর (মঙ্গলবার) ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশের পক্ষ থেকে পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার চতুর্থ দফা পদক্ষেপ নেয়ার কথা ঘোষণা করার পর এক টুইটার বার্তায় একথা বলেন জারিফ।

জারিফের দাবি, যুক্তরাষ্ট্রের ‘ব্ল্যাকমেইল’ ও ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদের’ মোকাবেলায় ইরান যে আচরণ করছে সে সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কোনো ধারণাই ছিল না।

টুইট বার্তায় জারিফ বলেন, ‘ইরান চতুর্থ দফায় পরমাণু সমঝোতার ধারা বাস্তবায়ন স্থগিত রাখার যে পদক্ষেপ নিয়েছে তা ওই সমঝোতার গঠনকাঠামোর আওতায়ই করা হয়েছে। ওই সমঝোতার ৩৬তম প্যারায় স্পষ্ট বলা হয়েছে, একপক্ষ এটি বাস্তবায়ন করতে ব্যর্থ হলে অন্য পক্ষ ধীরে ধীরে তার প্রতিশ্রুতি থেকে সরে আসতে পারবে।’

এর আগে গত রবিবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছিলেন, ইরানের আলোচনায় বসাকে যুক্তরাষ্ট্র তাদের কাছে নতিস্বীকার বলে মনে করে। তারা আলোচনার ওপর জোর দিচ্ছে এই লক্ষ্য নিয়ে যে তারা যাতে বিশ্ববাসীকে বলতে পারে মার্কিন সর্বোচ্চ চাপ ও নিষেধাজ্ঞা কাজে এসেছে এবং ইরানিরা মাথানত করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত