x

এইমাত্র

  •  স্বর্ণের দাম ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমেছে।

দক্ষিণ কোরিয়ায় কফিনে শুয়ে জীবনকে উপলব্ধি!

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৯, ১৭:০৪

সাহস ডেস্ক

২০১২ সাল থেকে এ পর্যন্ত ২৫ হাজার মানুষকে মৃত্যুর ভান করে জীবনকে আরও বেশি করে উপলব্ধির অভিনব মানসিক থেরাপি দিয়েছে দক্ষিণ কোরিয়া হাইয়োউন নামে একটি প্রতিষ্ঠান।

আপনি এভাবে মৃত মানুষের মতো কফিনে শুয়ে দেখুন, জীবন সম্পর্কে আপনার উপলব্ধি আরও বাড়বে বলে জানিয়েছেন এ ধরনের একটি কর্মসূচিতে অংশ নেয়া ৭৫ বছর বয়সী চো জায়-হী নামে এক নারী।

বিশ্ববিদ্যালয়ের ২৮ বছর বয়সী ছাত্র চুই জিন-কিয়া বলেন, আগে তিনি পাস করে চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ চাকরির বাজারে নিজেকে প্রতিষ্ঠিত করার কথা ভাবতেন। কিন্তু কফিনে শুয়ে তার চিন্তাভাবনায় পরিবর্তন এসেছে।

এমনকি তিনি আর চাকরির কথা ভাবছেন না। একটা ছোটখাটো ব্যবসা করে জীবনটা কাটিয়ে দিতে চান তিনি।

হিলিং সেন্টারের প্রধান জং ইয়ং মুন বলেন, ‘শেষকৃত্য প্রতিষ্ঠান হিওয়োন জীবিতদের শেষকৃত্য অনুষ্ঠান করার মাধ্যমে তাদের জীবনের গুরুত্ব উপলব্ধি করতে সাহায্য করে।’

দক্ষিণ কোরিয়ার তরুণ প্রজন্মের মধ্যে শিক্ষা ও কর্মজীবন নিয়ে উচ্চাশা থাকে। কিন্তু অর্থনৈতিক মন্দা ও বেকারত্বের হার বাড়ায় তাদের সেই আশা হতাশায় পরিণত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, ২০১৬ সালে দক্ষিণ কোরিয়ায় আত্মহত্যার হার ছিল প্রতি এক লাখ মানুষে ২০ দশমিক ২ শতাংশ, যা বিশ্বের গড় হার ১০ দশমিক ৫৩ শতাংশের প্রায় দ্বিগুণ।

খবর- রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত