আজ তুরস্কের স্বাধীনতা দিবস উপলক্ষে এদোগানের ভিডিওবার্তা

প্রকাশ | ২৯ অক্টোবর ২০১৯, ১৮:২৩

অনলাইন ডেস্ক

যথাযথ মর্যাদায় আজ তুরস্কের ৯৬তম স্বাধীনতা দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে গতকাল সোমবার একটি ভিডিওবার্তা দেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সে ভিডিওবার্তায় তিনি বলেন, ‘আমার দেশ এখন আরেকটি স্বাধীনতাযুদ্ধে বুক চেতিয়ে লড়ছে।’

২৯ অক্টোবর (মঙ্গলবার) তুরস্কে স্বাধীনতা দিবস উপলক্ষে এই ভিডিওবার্তা দেন এরদোগান।

তুরস্কের সেনাবাহিনী গত ৯ অক্টোবর থেকে ‘সন্ত্রাসবিরোধী যুদ্ধ’ ও ‘তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের মূলোৎপাটনের’ অজুহাতে সিরিয়া সীমান্তে হামলা চালায়।

অবশ্য ১৭ অক্টোবর থেকে পাঁচ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় তুরস্কের এরদোগান সরকার। যুদ্ধবিরতির ওই সময়সীমা শেষ হওয়ার আগেই তুর্কি ও রুশ প্রেসিডেন্টের মধ্যে এক সমঝোতা হয় যাতে বলা হয় কুর্দি গেরিলারা তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে সরে যাবে এবং বিনিময়ে তাদের বিরুদ্ধে অভিযান বন্ধ করবে আঙ্কারা।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, সীমান্ত থেকে কুর্দি গেরিলারা সরে এলে তাদের স্বাগত জানানোর পাশাপাশি সব রকমের সহযোগিতা করবে দামেস্কো। কুর্দি জনগোষ্ঠীর সামনে এ কথা প্রমাণ করা হবে যে, তারা সিরিয়ার জনগণের অংশ এবং এই জনগণের সঙ্গে ঐক্যবদ্ধভাবে মিলেমিশে বসবাস করার অধিকার তাদের রয়েছে।

সিরিয়ায় বিদেশি মদদে সন্ত্রাসবাদ চাপিয়ে দেয়ার পর কুর্দি গেরিলারা প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টায় যোগ দিয়েছিল।

খবর- আনাদুল