ইসরায়েল সংকটে 'প্রধানমন্ত্রী' নিয়ে

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ১৩:২০

সাহস ডেস্ক

দুই দফা নির্বাচন শেষে সংখ্যা গরিষ্ঠতা না পাওয়া ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সমঝোতার ভিত্তিতে সরকার গঠন করতে পারছেন না। প্রেসিডেন্ট রউভেন রিভলিন সময় বেঁধে দিলেও সময়ের মধ্যে সরকার গঠনে ব্যর্থ হয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। ফলে, সরকার গঠনের সুযোগ পেলেন মধ্যপন্থার ব্লু এন্ড হোয়াইট পার্টির নেতা বেনি গান্টজ।

গত সেপ্টেম্বরের নির্বাচনে নেতানিয়াহুর দল সংখ্যাগরিষ্টতা অর্জনে ব্যর্থ হয়। পরে প্রেসিডেন্ট রউভেন রিভলিন লিকুদ পার্টি ও ব্লু এন্ড হোয়াইট পার্টিকে সমঝোতার ভিত্তিতে সরকার গঠন করতে বলেন। সরকার গঠন করতে পারলে বেনিয়ামিন নেতানিয়াহু নামে প্রধানমন্ত্রী থাকলেও কার্যত দেশটির প্রধানমন্ত্রী হতেন ব্লু এন্ড হোয়াইট দলের নেতা ও দেশটির সাবেক সেনাপ্রধান বেনি গান্টজ। তবে সেই সমঝোতায় সায় দেননি গান্টজ।

প্রেসিডেন্ট রিউভেন রিভলিন বলেন, সরকার গঠনে একইভাবে সমঝোতার চেষ্টা করতে তিনি গান্টজকে ২৮ দিন সময় দেবেন।

জানা যায়, পরপর দুই বার নির্বাচনের পর বেনিয়ামিন নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ হবার পর আবারও নির্বাচনে আগ্রহী নন প্রেসিডেন্ট। এবারে গান্টজও যদি ব্যর্থ হয় তবে হয়তো অন্য কাউকে সরকার গঠনের জন্য বলতে পারেন রিউভেন রিভলিন।

ইসরায়েলের পার্লামেন্টে সরকার গঠন করতে হলে ১২০ আসনের মধ্যে হাতে থাকতে হয় অন্তত ৬১ আসন। কিন্তু গত এক বছরের মধ্যে সংগঠিত হওয়া দুই নির্বাচনের প্রথমটিতে নেতানিয়াহুর লিকুদ পার্টি ৩৬টি আসন পেয়েছিল। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট পেয়েছিল ৩৫টি আসন। আর পরের নির্বাচনে লিকুদ পার্টি ৩২ এবং ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি ৩৩টি আসন পায়। উল্লেখ্য, ইসরায়েলের সাধারন নির্বাচনে অংশ নিয়েছিল মোট ৩১টি পার্টি।

এদিকে ইসরায়েলের আরব এমপিরা গান্টজকে তাদের সমর্থন দেবেন বলে জানা গিয়েছে। তবুও কিছুটা শঙ্কায় গান্টজকে থাকতে হবে সরকার গঠনের প্রয়োজনীয় ৬১ আসন পেতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত