সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৯, ১৪:৪৭

সিরিয়ার উত্তরাঞ্চলে মোতায়েন রয়েছে প্রায় ১০০০ মার্কিন সৈন্য। তবে মার্কিন প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে এই অঞ্চলের সকল সৈন্যকে প্রত্যাহার করে নিয়ে যাওয়া হবে ইরাকের পশ্চিম অঞ্চলে। এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শনিবার (১৯ অক্টোবর) মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পারের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, এতে করে সিরিয়াতে আর কোনো মার্কিন সৈন্য অবশিষ্ট থাকবে না। 

এদিকে উত্তর সিরিয়ায় 'সেফ জোন' প্রতিষ্ঠার লক্ষ্যে চলমান সেনা অভিযান পাঁচ দিনের জন্য স্থগিত করেছে তুরস্ক। তবে, কুর্দি যোদ্ধাদের সীমান্ত থেকে সরিয়ে নেওয়ার শর্তে মাইক পেন্সের কথায় রাজি হয়েছে তুরস্ক।

উল্লেখ্য, বিগত প্রায় দুই বছর যাবৎ আইএসকে প্রতিরোধ করতে কুর্দি যোদ্ধাদের সাথে লড়াই করে আসছিল মার্কিন সেনারা। এই সেনা প্রত্যাহারকে তাই অনেকে দেখছেন কুর্দি যোদ্ধাদের সাথে বিশ্বাসঘাতকতা হিসেবে। 

সেনা প্রত্যাহারের বিষয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার বলেছেন, উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার দ্রুততার সঙ্গে সম্পন্ন হচ্ছে। আমরা বলছি- কয়েক সপ্তাহ লাগতে পারে, কয়েক দিন নয়। বর্তমানে তিনি মধ্যপ্রাচ্য সফরে রয়েছেন। 

ইরাকে কেনো এই সৈন্য ফিরিয়ে নেওয়া হবে এমন প্রশ্নের জবাবে মার্ক এস্পার বলেন, বর্তমান পরিকল্পনা হচ্ছে পশ্চিম ইরাকে তাদেরকে মোতায়েন এবং এ সংখ্যা প্রায় এক হাজার হবে। তাদের কাজ হবে ইরাককে রক্ষা করা এবং আইএস বিরোধী অভিযান চালিয়ে যাওয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত