লেবাননে সরকার বিরোধী আন্দোলন তুঙ্গে

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৯, ১৩:২৬

লেবাননে হোয়াটসঅ্যাপসহ আরও কিছু যোগাযোগের অ্যান্ড্রয়েড অ্যাপে কর আরোপ করার প্রতিবাদে ১৭ অক্টোবর থেকে শুরু হওয়া আন্দোলন আরও উত্তাল হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে, ভাঙ্গন দেখা দিয়েছে দেশটির জোট সরকারের মধ্যে।

জানা যায়, প্রধানমন্ত্রী সাদ হারিরি-র দীর্ঘদিনের মিত্র খ্রিস্টান ডানপন্থী দল লেবানিজ ফোর্সেস পার্টি জোট সরকারের মন্ত্রিসভা ত্যাগের ঘোষণা দিয়েছে। বিক্ষোভের তৃতীয় দিনে এসে এমন ঘোষণা দিয়েছে লেবানিজ ফোর্সেস পার্টি। ইতোমধ্যেই মন্ত্রীসভা থেকে পদত্যাগ করেছেন ফোর্সেস পার্টির চার মন্ত্রী।

তাছাড়া, লেবাননে ক্রয়ক্ষমতা কমে গিয়েছে নাগরিকদের। অবনতি হয়েছে জীবনমানেরও। এর সাথে যুক্ত হলো বিভিন্ন অ্যাপের উপর কর আরোপ। আন্দোলনকারীদের প্রধান দাবি পদত্যাগ করতে হবে প্রধানমন্ত্রী সাদ হারিরি-র সরকারকে।

এদিকে গণবিক্ষোভের প্রভাবে কানাডা ও অস্ট্রেলিয়া তাদের দূতাবাস বন্ধের ঘোষণা দিয়েছে। উভয় দেশই জানিয়েছে, পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত দূতাবাস বন্ধ থাকবে। এছাড়া, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশের দূতাবাসের পক্ষ থেকে নিজ নিজ দেশের নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এক বছরেরও কম সময় আগে দেশটির ক্ষমতায় এসেছে প্রধানমন্ত্রী সাদ হারিরি। এত অল্প সময়ের মধ্যেই সরকারের বিরুদ্ধে এই বিক্ষোভকে অবশ্য চ্যালেঞ্জ হিসেবে দেখছেন হারিরি।

হোয়াটসঅ্যাপ এবং একই ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপসগুলোতে কর আরোপ প্রস্তাবের প্রতিবাদে এ গণবিক্ষোভ শুরু হলেও এখন তা আর আগের দাবিতে সীমাবদ্ধ নেই। বিক্ষোভকারীরা লেবাননের পুরো রাজনৈতিক ব্যবস্থাকে ঢেলে সাজানোর দাবি জানিয়েছেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত